উদ্ধার হলো ৫০০ বছরের পুরানো চিত্রকর্ম 

উদ্ধার হলো ৫০০ বছরের পুরানো চিত্রকর্ম 
উদ্ধারকৃত ৫০০ বছরের পুরানো চিত্রকর্ম। ছবি: সংগৃহীত।

৫০০ বছরের পুরনো একটি চিত্রকর্ম উদ্ধার করা হয়েছে ইতালির একটি ফ্ল্যাট থেকে। উদ্ধারের পর যাদুঘরে স্থান পেয়েছে এটি। তবে আশ্চর্যের বিষয় হলো যাদুঘরের কর্মীরা অবগত ছিল না যে চিত্রকর্মটি চুরি হয়েছে।

মনে করা হচ্ছে এই অনুলিপিটি দা ভিঞ্চির একজন শিক্ষার্থী আঁকা। যে ফ্লাট থেকে উদ্ধার করা হয়েছে সেই ফ্ল্যাটের মালিককে চিত্রকর্মটি চুরির সন্দেহে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ। শিল্পকর্মটি কখন,কিভাবে যাদুঘর থেকে নেওয়া হয়েছে এ ব্যাপারে এখনো কোনো সঠিক তথ্য জানা যায়নি।

নেপলসের প্রসিকিউটর জিওভান্নি মেলিলো সংবাদ সংস্থাকে এএফপিকে এক বিবৃতিতে বলেন, শনিবার (১৬ জানুয়ারি) পুলিশের চিরুনি অভিযানের ফলেই এই চিত্রকর্মটি উদ্ধার করা সম্ভব হয়েছে। তার ভাষ্যমতে,এটা কখনোই বিশ্বাস যোগ্য না যে একটি আন্তর্জাতিক শিল্প বাণিজ্যের মত সংস্থা থেকে চিত্রকর্মটি চুরি হয়েছে।

আরো পড়ুন: কখন শুরু হবে, কারা থাকছেন!

এই চিত্রকর্মটি শহরের সান ডোমেনিকো ম্যাগজিওর গির্জার ডোমা জাদুঘর সংগ্রহ করা হয়েছিল। তবে নেপলসের প্রসিকিউটর বলেন, করোনা মহামারীর কারণে স্বাভাবিকভাবেই জাদুঘর বন্ধ থাকায় গত তিন মাস থেকে পেন্টিংটির ব্যাপারে সচেতন ছিলেন না যাদুঘর কর্তৃপক্ষ। তবে পুলিশ এখনো চুরির ব্যাপারটি খতিয়ে দেখছে বলে জানান তিনি, তবে যাদুঘরের কোথাও চুরির কোনো আলামত বা চিহ্ন পাননি তারা।

চিত্রকর্মটি কে এঁকেছিল তা জানা যায়নি, তবে কিছু বিশেষজ্ঞরা মনে করেন যে লিওনার্দোর ছাত্র গিয়াকোমো আলিব্রান্দি ১৫০০ শতকের শুরুর দিকে এটি আঁকা হয়েছিল।

ইত্তেফাক/এএইচপি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x