ভুটানকে দেড় লাখ ডোজ ভ্যাকসিন উপহার ভারতের

ভুটানকে দেড় লাখ ডোজ ভ্যাকসিন উপহার ভারতের
ছবি : সংগৃহীত।

ভুটানকে দেড় লক্ষ কোভিশিল্ড উপহার দিল ভারত। বুধবার ভোরে মুম্বাইয়ের ছত্রপতি শিবাজি মহারাজ আন্তর্জাতিক বিমানবন্দর থেকে এর প্রথম চালান ভুটানের থিম্পুতে পাঠানো হয়।

সংবাদ মাধ্যম আল এরাবিয়ার বরাতে জানা যায়, ভুটান হল প্রথম দেশ যা সিরাম ইন্সটিটিউট অফ ইন্ডিয়া নির্মিত এই ভ্যাকসিন উপহার স্বরূপ পেল। ভুটানের সঙ্গে বিশেষ সম্পর্কের কথা মাথায় রেখে করোনা বিধি সত্ত্বেও ভারত ভুটানকে বাণিজ্যিক প্রয়োজনীয় জিনিস সরবরাহের বিষয়টি নিশ্চিত করেছে।

ভারত এখন পর্যন্ত ভুটানকে প্যারাসিটামল, হাইড্রোক্সিলোক্লোইন, পিপিই, এন ৯৫ মাস্ক, এক্স-রে মেশিন এবং ২.৮ কোটি টাকারও বেশি টেস্ট কিটস সহ প্রয়োজনীয় ওষুধ এবং চিকিত্সা সরবরাহ করেছে। একই সঙ্গে ভুটানের সঙ্গে “ট্রান্সপোর্ট বাবল” চুক্তিও হয়েছে।

আরো পড়ুন: মার্চ অথবা এপ্রিলে ভ্যাকসিন নিতে পারেন মোদি

উল্লেখ্য, এর আগে দেশের বিভিন্ন অঞ্চলে আটকে পড়া ২ হাজারেরও বেশি ভুটান নাগরিককে ভুটানে ফেরার ব্যবস্থা করে দিয়েছে কেন্দ্র। এছাড়াও ‘বন্দে ভারত’ মিশনের আওতায় ১৪ জন ভুটানি নাগরিককে ভুটানে ফেরত পাঠানো হয়।

আগেই ভারতের তরফে ঘোষণা করা হয়েছিল বন্ধু ও প্রতিবেশী দেশগুলিকে করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের জন্য ভ্যাকসিন পাঠাবে ভারত। অবশেষে কথা রাখল কেন্দ্র। উপহার স্বরূপ প্রথম ভ্যাকসিনের ডোজ পেল ড্রাগনের দেশ ভুটান।

ইত্তেফাক/এএইচপি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x