ভারত, গ্রিসে সন্ত্রাসী হুমকি ছড়াচ্ছে তুরস্ক-পাকিস্তান 

ভারত, গ্রিসে সন্ত্রাসী হুমকি ছড়াচ্ছে তুরস্ক-পাকিস্তান 
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান এবং তুরস্কের রাষ্ট্রপতি রেসেপ তাইয়িপ এরদোগান।

ভারত এবং গ্রিসে সন্ত্রাসী হুমকি ছড়াচ্ছে তুরস্ক ও পাকিস্তান জোট। ইন্দো-গ্রিক কোঅপারেশন নামের একটি ওয়েবিনারে অংশ নিয়ে এমন মত প্রকাশ করেছে বিশ্লেষকরা।

সম্প্রতি একটি প্রতিবেদনে বলা হয়েছে পাকিস্তানের পারমাণবিক ক্ষেপণাস্ত্র প্রযুক্তি তুরস্কে স্থানান্তর করা হচ্ছে, যা পুরো বিশ্বকে আতঙ্কিত করে রেখেছে।

ওয়েবিনারে অংশ নিয়ে ভারতের জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ড. ভানদানা মিশ্র বলেন, প্যারিসে যে শিক্ষককে শিরশ্ছেদ করে হত্যা করা হয়েছে তার মাধ্যমে তুরস্ক এবং ফ্রান্সের সম্পর্ক খারাপ হয়েছে।

মিশ্র আরো বলেন, তুরস্ক-চীন-পাকিস্তান জোট ইউরোপীয় ইউনিয়ন এবং যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে কাজ করছে। পাকিস্তান এবং তুরস্ক মুসলিম দেশ হয়েও উইঘুরদের নির্যাতন নিয়ে কখনো কিছু বলেনি বলেও অভিযোগ করেন মিশ্র।

আরও পড়ুন: তুরস্ক প্রেসিডেন্টের হুমকি: সর্বত্র সিরিয় সৈন্যদের উপর হামলা হবে

ইউরোপিয়ান পার্লামেন্টের সদস্য এমানোয়েল ফ্রেগকোস বলেন, তুরস্কের গ্রিস,সাইপ্রাস, আর্মেনিয়ার,সিরিয়ার সঙ্গে বিরোধ রয়েছে। তুরস্ক এবং পাকিস্তানকে জঙ্গি জাতি উল্লেখ করে ফ্রেগকোস আরো বলেন, এই দেশগুলোর মধ্যে পারমাণবিক ক্ষেপণাস্ত্র থাকা উচিৎ হবে না কারণ এটি বিশ্বের শান্তি নষ্ট করবে না।

রিসার্চ ইনস্টিটিউট ফর ইউরোপিয়ান এন্ড আমেরিকা স্টাডিজের প্রফেসর জন নমিকস বলেন, পাকিস্তান-তুরস্ক জোট ভারত এবং গ্রিসের জন্য হুমকির। তিনি অভিযোগ করেন যে তুরস্ক,পাকিস্তান এবং চীনের গোয়েন্দারা একসঙ্গে মিলে জম্মু-কাশ্মীর এবং গ্রিসের শান্তি নষ্ট করার চেষ্টা করছে।

ইত্তেফাক/এআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x