নাভালনিকে বিনাশর্তে মুক্তি দিতে পুতিনকে বললেন বাইডেন

নাভালনিকে বিনাশর্তে মুক্তি দিতে পুতিনকে বললেন বাইডেন
বামে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ডানে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ছবি: সংগৃহীত।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতায় যাওয়ার পর মঙ্গলবার প্রথমবারের মতো ফোন করেছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে। ফোনে পুতিনকে জানিয়ে দেন বিরোধী নেতা নাভালনিকে যেভাবে গ্রেফতার করা হয়েছে, তা তিনি সমর্থন করেন না।

এর আগে হোয়াইট হাউসের নবনিযুক্ত প্রেস সেক্রেটারি জানিয়েছিলেন, নাভালনির বিষয়ে বাইডেন অত্যন্ত চিন্তিত। এবং তাঁর মুক্তির জন্য সবরকম আলোচনার পথ খোলা রাখবে আমেরিকা। তিনি জানান, বাইডেনের সঙ্গে পুতিনের প্রথম ফোন কলেই বাইডেন রাশিয়ার প্রেসিডেন্টকে তাঁর অবস্থান স্পষ্ট করে দিয়েছেন। এর আগে জার্মানি এবং ফ্রান্সও নাভালনির গ্রেফতার নিয়ে নিজেদের অবস্থান স্পষ্ট করেছিল। নাভালনিকে দ্রুত ছাড়ার জন্য রাশিয়ার উপর চাপও তৈরি করেছেন তারা।

আরও পড়ুন: বাইডেনের কথা রাখলেন পুতিন

বাইডেন নিউ স্টার্ট পরমাণু অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি আরও পাঁচ বছর বাড়ানোর পুতিনের সঙ্গে আলোচনা করেন। আর এরপরই রাশিয়ার সংসদে এই চুক্তি বাড়ানোর জন্য একটি বিল উত্থাপন করা হয়। পাশাপাশি রাশিয়াকে ইউক্রেনের ওপর আগ্রাসন বন্ধের আহ্বানও জানিয়েছেন বাইডেন।

রাশিয়ার জাতীয় সংসদের নিম্নকক্ষ স্টেট ডুমা-এর ওয়েবসাইটে মঙ্গলবার এমনটি জানানো হয়। জানা গেছে, আগামী সপ্তাহে এই চুক্তিটির মেয়াদ শেষ হওয়ার কথা ছিল।

ইত্তেফাক/এএইচপি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x