শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

করোনা নিয়ন্ত্রণে রোবট বানাচ্ছে 'সোফিয়া'র প্রতিষ্ঠান

আপডেট : ২৭ জানুয়ারি ২০২১, ২১:২২

রোবট সোফিয়া তৈরি করে সাড়া জাগানোর পর এবার করোনাভাইরাস নিয়ন্ত্রণে রোবট ব্যবহারের উদ্যোগ নিয়েছে হংকংভিত্তিক প্রতিষ্ঠান হ্যান্সন রোবটিক্স। কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন রোবটটি মানুষের অনুকরণ করতে পারায় তাকে নিয়ে বিশ্বজুড়ে হয়েছিল ব্যাপক আলোচনা।

বার্তা সংস্থা রয়টার্সের বরাতে জানা যায়,প্রতিষ্ঠানটি জানিয়েছে, ২০২১ সালের মধ্যেই তারা এমন কিছু রোবট বাজারে আনবে, যেগুলো মানুষের মতোই স্বাস্থ্যসেবায় অগ্রণী ভূমিকা রাখবে। প্রতিষ্ঠানের আশা চলতি বছরই কয়েকশ' মানবিক বুদ্ধিসম্পন্ন রোবট প্রস্তুত করা হবে, যেগুলো অসুস্থ ও বয়স্ক মানুষদের সেবা করতে পারবে।

হ্যান্সন রোবটিক্স প্রতিষ্ঠাতা ডেভিড হ্যানসন এক বিবৃতিতে বলেন, প্রাথমিক পর্যায়ে স্বাস্থ্যসেবার জন্য আমরা ২০২১ সালেই বেশ কয়েকশ' রোবট বাজারে আনতে যাচ্ছি। তবে পরবর্তীতে শিল্প এবং বিমান গ্রাহকদের সহায়তায়ও আমাদের রোবটগুলো কাজ করতে পারবে।

আরও পড়ুন: ভ্যাকসিন আপনার জীবন রক্ষা করবে: কমলা হ্যারিস

হংকংয়ে সোফিইয়াকে যে ল্যাবে তৈরি করা হয়েছিল পরিদর্শন করে রোবট সোফিয়া মানুষের স্বাস্থ্যসেবা দেওয়ার প্রস্তুতি দেয় সে। রোবট সোফিয়া জানায়, আমার মতো সামাজিক রোবট বিভিন্ন ধরনের স্বাস্থ্যসেবামূলক কাজ করতে পারে। থেরাপি দেওয়া এমনকি জটিল মুহূর্তেও আমরা প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সক্ষম।

ইত্তেফাক/এএইচপি

এ সম্পর্কিত আরও পড়ুন