যুবরাজ সালমানের নির্দেশেই হত্যা করা হয় সাংবাদিক খাশোগিকে!  

যুবরাজ সালমানের নির্দেশেই হত্যা করা হয় সাংবাদিক খাশোগিকে!   
ছবি: সংগৃহীত

প্রবীণ সৌদি সাংবাদিক জামাল খাশোগির হত্যার গোয়েন্দা রিপোর্ট প্রকাশ্যে আনতে চলেছে মার্কিন গুপ্তচর সংস্থা সিআইএ । আর সেখানে উঠে এসেছে সৌদি যুবরাজ মহম্মদ বিন সালমানের নাম।

মার্কিন সংবাদমাধ্যম ‘ওয়াশিংটন পোস্ট’ সিআইএ-র একাধিক গোপন সূত্র উদ্ধৃত করে একটি প্রতিবেদন পেশ করেছে।

প্রতিবেদনে স্পষ্ট বলা হয়েছে, আগামী সপ্তাহে খাশোগ্গি হত্যার রিপোর্ট পেশ করতে চলেছে সিআইএ। সেই গোপন রিপোর্টের বেশ কিছু অংশ আগাম হাতে এসেছে ওয়াশিংটন পোস্টের সম্পাদকীয় বিভাগের হাতে। তাতে স্পষ্ট বলা হয়েছে, সৌদি আরবের ক্রাউন প্রিন্স তথা যুবরাজ মহম্মদ বিন সলমনের নির্দেশে পরিকল্পনা করেই খুন করা হয়েছিল ৬০ বছরের খাশোগ্গিকে। ২০১৮ সালের ২ অক্টোবর তুরস্কের ইস্তানবুলে সৌদি দূতাবাসে ডেকে পাঠিয়ে রীতিমতো ফাঁদ পেতে খাশোগ্গিকে হত্যা করে সৌদি গুপ্তচর সংস্থার কিলিং টিমের সিক্রেট এজেন্টরা। তখন খাশোগি ওয়াশিংটন পোস্টের সাংবাদিক ও কলামিস্ট ছিলেন।

ভিডিও কলের মাধ্যমে নৃশংস খুনের প্রক্রিয়াটি নিজে তদারক করেন যুবরাজ মহম্মদ বিন সলমন। পরবর্তীকালে সলমনকে দায়ী করে তোলপাড় হয় গোটা বিশ্ব। কিন্তু পর্যাপ্ত প্রমাণের অভাবে সর্বশক্তিমান যুবরাজের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সাহস দেখায়নি কেউই। তাছাড়া, ব্যাপক শাসন সংস্কারের নামে সৌদি রাজ পরিবারের বহু প্রভাবশালী সদস্যকে জেলবন্দি করেছেন বা দেশছাড়া করেছেন সালমান নিজে চালিয়েছেন।

অন্যদিকে, রুশ প্রেসিডেন্ট পুতিন ও প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প খাশোগ্গি হত্যায় পুরো ক্লিনচিট দিয়েছেন যুবরাজ সালমনকে। পুতিন ও ট্রাম্প দু’জনেই আর্থিক লাভ, অস্ত্র বিক্রি ও পেট্রো বাণিজ্যের স্বার্থে সলমনকে ক্ষমতায় রাখতে তৎপর হয়েছিলেন। কিন্তু ভোটে জেতার আগেই জো বাইডেন ঘোষণা করেছিলেন তিনি সৌদি যুবরাজের সঙ্গে সম্পর্ক পুনর্বিবেচনা করবেন এবং খাশোগি হত্যার পিছনে মার্কিন গোয়েন্দা রিপোর্টেই ভরসা করবেন। সালমনের সঙ্গে বাইডেনের সম্পর্ক বা ডেমোক্র্যাটদের সম্পর্ক ভাল নয়। ফলে খাশোগ্গি ত্যা নিয়ে যখন আসল সত্যি বেরিয়ে আসার উপক্রম হয়েছে তখনই আশঙ্কা করা হচ্ছে সিআইএ-র গোপন রিপোর্ট প্রকাশ্যে এলেই চরম অবনতি হতে পারে আমেরিকার সঙ্গে তাদের সামরিক জোটসঙ্গী সৌদি আরবের সম্পর্কের। কারণ সালমান বরাবরই খাশোগ্গি হত্যায় নিজের জড়িত থাকার খবরকে ভুয়া ও হাস্যকর বলে উড়িয়ে দিয়েছেন।

ইত্তেফাক/এআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x