রাজনীতির মাঠে ফিরছেন ট্রাম্প

রাজনীতির মাঠে ফিরছেন ট্রাম্প
সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: এফপি।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আবার রাজনীতির মাঠে ফিরছেন। আগামী রবিবার তিনি রিপাবলিকান পার্টির রক্ষণশীলদের সংগঠন কনজারভেটিভ পলিটিক্যাল অ্যাকশন কমিটির (সিপিএসি) এক বৈঠককে বক্তব্য দেবেন। এই বৈঠকে উপস্থিত থাকতে অস্বীকৃতি জানিয়েছেন ট্রাম্পের প্রশাসনের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স।

সিএনএন ও রয়টার্সের বরাতে জানা যায়, সিপিএসিতে বক্তব্যের মাধ্যমে ট্রাম্প আবার রাজনীতির ময়দানে ফিরছেন বলে নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্র জানিয়েছে। সূত্র জানায়, ট্রাম্প রিপাবলিকান পার্টির ভবিষ্যত্ রাজনীতি নিয়ে বক্তব্য দেবেন বলে ধারণা করা হচ্ছে। তিনি রক্ষণশীলদের আন্দোলন সম্পর্কেও বক্তব্য দেবেন। ট্রাম্প বাইডেনের সীমান্তনীতি নিয়েও কথা বলবেন।

মাইক পেন্স বৈঠকে থাকবেন না বলে জানিয়েছিলেন। যদিও আয়োজকরা আশা করছেন, পেন্স তার মত বদলাবেন।গত ৬ জানুয়ারি কংগ্রেস ভবন ক্যাপিটল হিলে ট্রাম্প-সমর্থকদের হামলার পরই মাইক পেন্সের সঙ্গে তার বিরোধ সৃষ্টি হয়। পেন্স বাইডেনকে স্বীকৃতি দিলেও ট্রাম্প সেটি দেননি। এমনকি ট্রাম্প বাইডেনের শপথ অনুষ্ঠানেও অংশ নেননি। কিন্তু পেন্স সেখানে গিয়েছিলেন। মূলত ট্রাম্প চেয়েছিলেন পেন্স যাতে বাইডেনের ইলেকটোরাল কলেজকে স্বীকৃতি না দেন। ট্রাম্পের এই অনুরোধে সাড়া দেননি মাইক পেন্স। ক্ষমতা থেকে যাওয়ার পরও প্রতিনিধি পরিষদে ট্রাম্প অভিশংসনের শিকার হন। কিন্তু সিনেটে গিয়ে শেষ পর্যন্ত অভিশংসন থেকে রক্ষা পান।

ট্রাম্প যুক্তরাষ্ট্রের রক্ষণশীল রাজনৈতিক ভাবাদর্শের মূল নেতা হিসেবে এখনো স্বীকৃত। প্রেসিডেন্ট হিসেবে চার বছরে যে রাজনীতি তিনি করেছেন এবং তার জেরে আমেরিকায় যে অস্থির অবস্থা তৈরি হয়েছে, তাতে স্বভাবতই তার জনপ্রিয়তা কমেছে। কিন্তু কার্যত যুক্তরাষ্ট্রের রক্ষণশীল রাজনীতিতে এখনো পর্যন্ত ট্রাম্পের কোনো বিকল্প দেখা যাচ্ছে না। ট্রাম্প এই সভায় অভিবাসন নিয়েও কথা বলতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

ইত্তেফাক/এএইচপি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x