প্যাংগংয়ে ভারত-চীন সংঘাত এড়াতে সম্মতি, সরানো হচ্ছে সেনা

প্যাংগংয়ে ভারত-চীন সংঘাত এড়াতে সম্মতি, সরানো হচ্ছে সেনা
প্যাংগং লেক এলাকার স্যাটেলাইট ছবি। ছবি: সংগৃহীত

গত বছরের মে মাস থেকেই লাদাখের প্যাংগং লেক এলাকায় মুখোমুখি অবস্থানে আছে ভারত ও চীনের সেনারা। জুনের দিকে পরিস্থিতি আরও খারাপের দিকে গেলে উভয় পক্ষেই ঘটে প্রাণহাণীর ঘটনা। দুই দেশের সেনাদের মধ্যে রক্তক্ষয়ী সংঘাতে ২৪ জনের প্রাণ গিয়েছিলো। পরিস্থিতি আরও ভয়াবহ হতে পারতো, কিন্তু তা এড়ানো সম্ভব হয়েছে বলে জানিয়েছেন ভারত সেনাবাহিনীর লেফটেন্যান্ট জেনারেল ওয়াই. কে. জোসি।

তিনি জানান, প্যাংগং লেকে দুই পক্ষ একদম যুদ্ধের দ্বারপ্রান্তে ছিলো। বিশেষ করে ২৯ ও ৩০ আগস্টে ভারতীয় সেনাবাহিনী কর্তৃক কৈলাস রেঞ্জ দখল করার পর পরিস্থিতি চরম পর্যায়ে পৌঁছে যায়। সেই সময়টি বেশ চ্যালেঞ্জিং ছিলো।

তবে, শীতের আগমনে ওই এলাকায় পরিস্থিতি শান্ত হয়েছে। সত্য হলো চীন ভারত কেউই মূলত যুদ্ধ চায়না। জুনের সেই সংঘাতের পর উভয় পক্ষ চায়নি আরও সেনার প্রাণহাণীর ঘটনা ঘটুক। দুই পক্ষ থেকেই পরিস্থিতি শান্ত করার প্রক্রিয়া চলমান ছিলো। যার প্রমাণ মেলে সামরিক পর্যায়ের একাধিক বৈঠকে। গত ২৪ জানুয়ারি এক বৈঠকে প্যাংগং লেক থেকে সেনা সরাতে সম্মত হয়েছে চীন ও ভারত।

এরপর ১০ ফেব্রুয়ারি এক বিবৃতিতে চীনা সেনাবাহিনীর মুখপাত্র সিনিয়র কর্নেল উ কোয়াইন জানান, ভারত সেনাবাহিনীর সঙ্গে নবম দফার বৈঠকে সিদ্ধান্ত হয়েছে যে, প্যাংগং লেক ও এর আশপাশের এলাকা থেকে সেনা সরিয়ে নেবে দুই পক্ষ। ১০ ফেব্রুয়ারি থেকেই যা কার্যকর হবে।

সেনা সরিয়ে আনার বিষয়টি ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং-ও নিশ্চিত করেছেন। তিনি জানান, ধাপে ধাপে প্যাংগং লেক থেকে ভারতীয় সেনাদের সরিয়ে আনা হবে।

ইত্তেফাক/টিআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x