মিয়ানমারের আরও দুই সামরিক কর্মকর্তার ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

মিয়ানমারের আরও দুই সামরিক কর্মকর্তার ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা
ছবি : এএফপি।

মিয়ানমারের শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের হত্যার জবাবে, আরও দুজন সামরিক কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র রাজস্ব দপ্তর। সোমবার যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয়ের ফরেন অ্যাসেট কন্ট্রোল দপ্তর এই নিষেধাজ্ঞা জারি করেছে বলে জানা যায়।

বার্তা সংস্থা রয়টার্সের বরাতে জানা যায়, যাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে তারা হলেন, মিয়ানমারের বিমান বাহিনীর প্রধান জেনারেল মুং মুং কিয়াও এবং সেনাবাহিনীর সাবেক চিফ অব স্টাফ এবং সামরিক বাহিনীর অন্যতম স্পেশাল অপারেশন ব্যুরোর কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল মোয়ে মিন্ট তুন।

এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয়য়ের এক বিবৃতিতে জানানো হয়, রাজস্ব বিবৃতিতে সামরিক সরকারকে অবিলম্বে দেশের নির্বাচিত সরকারের কাছে ক্ষমতা ফিরিয়ে দিতে হবে, অন্যথায় তাদের বিরুদ্ধে আরও নিষেধাজ্ঞা আরোপ করা হবে। যুক্তরাষ্ট্র শান্তিপূর্ণ প্রতিবাদকারীদের বিরুদ্ধে সব ধরণের সহিংসতা বন্ধে, মিয়ানমারের সামরিক ও পুলিশ বাহিনীর ওপর চাপ সৃষ্টি করতে, এই অঞ্চলের অংশীদার, তথা বিশ্বের সঙ্গে একত্রে কাজ করা অব্যাহত রাখবে।

সামরিক অভ্যুত্থানের পর তিন সপ্তাহ পার হলেও প্রতিদিন জনগণের স্বতঃস্ফূর্ত প্রতিবাদ ও পেশাজীবীদের ডাকা আইন অমান্য আন্দোলন থামাতে ব্যর্থ হয়েছে জান্তা। সামরিক শাসনের অবসান ও নির্বাচিত নেত্রী অং সান সু চিসহ আটক অন্যান্য নেতৃবৃন্দের মুক্তির দাবি জানাচ্ছেন আন্দোলনকারীরা।

ইত্তেফাক/এএইচপি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x