'চাপে নতি স্বীকার করবে না ইরান' 

'চাপে নতি স্বীকার করবে না ইরান' 
ইসলামি প্রজাতন্ত্র ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনী। ছবি : সংগৃহীত।

ইসলামি প্রজাতন্ত্র ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনী সোমবার এক বিবৃতিতে বলেন, তার দেশ পরমাণু কর্মসূচির বিষয়ে নিজের যৌক্তিক অবস্থান থেকে সরে আসবে না এবং প্রয়োজন হলে শতকরা ৬০ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করবে ইরান।

তিনি গতকাল (সোমবার) সন্ধ্যায় ইরানের বিশেষজ্ঞ পরিষদের সদস্যদের উদ্দেশে ভাষণ দেয়ার সময় ইরানের জাতীয় টেলিভিশনে এ ধর্মীয় নেতা বলেন, আমেরিকান ও ইউরোপীয় দেশগুলি ইরানের বিরুদ্ধে অন্যায্য ভাষা ব্যবহার করেছে। ইরান চাপে নতি স্বীকার করবে না এবং আমাদের অবস্থান অপরিবর্তিত থাকবেI তিনি বলেন আমাদের সমৃদ্ধকরণ ২০% এ সীমাবদ্ধ থাকবে না।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র, নেড প্রাইস বলেন, খামেনী মন্তব্য হুমকির মত শোনায়। তিনি বলেন, এ ধরণের জটিল সমস্যার সমাধান দিতে, যুক্তরাষ্ট্র আলোচনায় বসতে রাজি আছে। যুক্তরাষ্ট্র পররাষ্ট্রমন্ত্রী, ব্লিঙ্কেন বলেন, কূটনীতিই জটিল সমস্যার সমাধান দিতে পারে।

ইরান এ পর্যন্ত সর্বোচ্চ ২০ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করেছে এবং ২০১৫ সালে স্বাক্ষরিত পরমাণু সমঝোতায় এই মাত্রা সাড়ে তিন ভাগ নির্ধারণ করে দেয়া হয়েছিল। কিন্তু আমেরিকা এই সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর সম্প্রতি ইরান আবার ২০ মাত্রায় সমৃদ্ধকরণ শুরু করেছে। পরমাণু অস্ত্র তৈরি করতে শতকরা ৯০ ভাগ বা তার বেশি মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করার প্রয়োজন হয়। তেহরান বলেছে, ইসলামের দিকনির্দেশনা অনুসরণ করে দেশটি পরমাণু অস্ত্র তৈরি করবে না।

ইত্তেফাক/এএইচপি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x