শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ঘরের কাজের বিনিময়ে স্ত্রীকে অর্থ দেওয়ার নির্দেশ আদালতের

আপডেট : ২৪ ফেব্রুয়ারি ২০২১, ১৫:৫৯

গৃহস্থলি কাজের জন্য স্ত্রীকে অর্থ পরিশোধ করার নির্দেশ দিয়েছেন চীনের একটি আদালত। সোমবার দেশটির রাজধানী বেইজিংয়ের একটি ডিভোর্স আদালত স্বামীকে অর্থ পরিশোধের বিষয়ে নজিরবিহীন এই রায় দেন আদালত বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

জানা যায়, ওই চীনা দম্পতি ৫ বছর সংসার করেছে। এই সময়ে ঘরোয়া কাজের বেতন হিসেবে চীনা মুদ্রায় স্ত্রীকে ৫০ হাজার ইউয়ান (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৬ লাখ ৫৩ হাজার টাকা) পরিশোধ করার নির্দেশনা দিয়েছেন আদালত।

বিবিসি জানায়, আদালতের এমন নজিরবিহীন রায়ের পর অনলাইন জগতে তর্ক-বিতর্কের ঝড় উঠেছে। ঘরে করা কাজের মূল্য কত হতে পারে- তা নিয়েই মূলত বিতর্কে মেতেছে নেটিজেনরা। এমনকি চীনা মুদ্রায় ৫০ হাজার ইউয়ান ক্ষতিপূরণকে খুব অল্প বলেও অভিহিত করছেন অনেকে। সম্পদ ও পরিবার নিয়ে চীনে নতুন আইন প্রণয়নের পরপরই দেশটির আদালত এই রায় দিলেন।

আদালতের তথ্য অনুযায়ী, ২০১৫ সালে বিয়ে করেন চেন এবং ওয়াং। পাঁচ বছর সংসার করার পর ২০২০ সালে স্ত্রী ওয়াংকে তালাক দেন স্বামী চেন। তবে তালাকের বিপক্ষে ছিলেন স্ত্রী। শেষমেষ আর সংসার করতে না পেরে একপর্যায়ে ক্ষতিপূরণ দাবি করেন ওয়াং।

তার দাবি, পাঁচ বছরের সংসার জীবনে ঘরের কোনো কাজে তাকে সাহায্য করেননি স্বামী চেন। এমনকি বাচ্চার দেখাশোনার কাজেও স্ত্রীর হাতে হাত মেলাননি তিনি। সন্তান লালন-পালনসহ সংসারের সব কাজ তিনি একাই করেছেন। আর তাই ক্ষতিপূরণ পাওয়া তার অধিকার।

ইত্তেফাক/টিআর