পাকিস্তানে গওয়াদারের ভূমি পেতে মরিয়া সিপিইসি

পাকিস্তানে গওয়াদারের ভূমি পেতে মরিয়া সিপিইসি
ছবি: সংগৃহীত

চায়না-পাকিস্তান ইকনোমিক করিডরের (সিপিইসি) কমিটি পাকিস্তানের গওয়াদারে ১১৬ একর জমি দ্রুত খালি করাতে যায়। এ নিয়ে দেশটির মন্ত্রীদের চাপও দিচ্ছেন তারা।

বর্তমানে ওই ১১৬ একর জমি পাকিস্তানের সামরিক বাহিনীর দখলে আছে। দখলমুক্ত না হওয়ার কারণে সিপিইসি বাধাগ্রস্ত হচ্ছে। তাই দ্রুত ১১৬ একর জমির কর্তৃত্ব চায় তারা। কিন্তু পাকিস্তান সরকার হতে যাথাযথ ব্যবস্থা না নেওয়ায় কোনো অগ্রগতি হচ্ছে না।

জানা যায়, ওই জমির ওপর দিয়ে একটি একপ্রেসওয়ে নির্মাণ করা হবে। যা গওয়াদার বন্দরের সঙ্গে অন্যান্য এলাকার সংযোগ স্থাপন করবে। সিপিইসি প্রকল্পের জন্য এটি অতীভ জরুরি একটি পদক্ষেপ। কিন্তু কোনোভাবেই তা এগোচ্ছে না। যার কারণে বৃহৎ এই পরিকল্পনা স্থবির হয়ে পড়ে আছে।

পাকিস্তানের পরিকল্পনা ও উন্নয়নমন্ত্রী আসাদ উমর জমি খালি করার বিষয়ে পাকিস্তান সরকারের হয়ে কাজ করছেন। ইতোমধ্যে তার মন্ত্রণালয় বেশ কয়েকটি চীনা কোম্পানিকে ওই জমি লিজেও দিয়েছেন। কিন্তু জমি খালি করার কোনো পদক্ষেপ এখন পর্যন্ত তিনি নেননি বলে জানা গেছে।

১১৬ একর জমির মধ্যে বর্তমানে ৭২ একর আছে পাকিস্তান নৌবাহিনীর দখলে। বাকী ৪৪ একর আছে পাকিস্তান কোস্ট গার্ডের দখলে। কিন্তু ক৯য়েক সপ্তাহ পার হয়ে গেলেও মন্ত্রণালয় থেকে এসব জমি উদ্ধারে কোনো পদক্ষেপ নেয়া হয়নি বলে জানিয়েছে সিপিইসি কমিটি।

ইত্তেফাক/টিআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x