ফেসবুকে আমাজন অরণ্যের অবৈধ প্লট বিক্রির বিজ্ঞাপন

ফেসবুকে আমাজন অরণ্যের অবৈধ প্লট বিক্রির বিজ্ঞাপন
ছবি: সংগৃহীত

ব্রাজিলের অংশে আমাজন অরণ্যের কিছু জমি অবৈধ প্লট করে ফেসবুকে বিজ্ঞাপনের মাধ্যমে অবৈধভাবে বিক্রি করা হচ্ছে বলে বিবিসির এক প্রতিবেদনে বেরিয়ে এসেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমের এই সাইটটিতে শ্রেণিভূক্ত বিজ্ঞাপনের মাধ্যমে একটি স্বার্থাণে¦ষী মহল এটি করছে বলে অভিযোগ উঠেছে।

সবচেয়ে আশ্চর্যের বিষয় আমাজনের এই অরণ্যে রয়েছে জাতীয় বনাঞ্চল ও আদিবাসীদের জন্য সংরক্ষিত ভূমি। কিন্তু এগুলো যেভাবে প্লট করে সুপরিকল্পিতভাবে বিক্রি করা হচ্ছে তা অবশ্যম্বাভী একটি ভীতিকর অবস্থার সৃষ্টি করেছে। ভবিষ্যতে যদি এ ধরণের কর্মকান্ড অব্যাহত থাকে তাহলে এক সময় পুরো আমাজন ভূমিদস্যুদের কড়াল গ্রাসে চলে যাবে।

ফেসুবকের পক্ষ থেকে বলা হয়েছে, তারা স্থানীয় কর্তৃপক্ষের সঙ্গে কাজ করতে প্রস্তুত আছেন কিন্তু এ ধরণের বাণিজ্য বন্ধে তারা কোন পদক্ষেপ নেননি। এ ব্যাপারে ক্যালিফোর্নিয়া টেক ফার্ম জানিয়েছে, আমাদের বাণিজ্যিক নীতিমালার মধ্যে সবসময়ই ক্রেতা ও বিক্রেতাকে নির্দিষ্ট কিছু নিয়ম-নীতি চলতে হয়। আর সেগুলো মেনে চলতে আমরা বদ্ধপরিকর। এখানাকার একটি আদিবাসী সম্প্রদায়ের প্রধান বলেন, তারা এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বিবেচনাপ্রসূত পদক্ষেপ কামনা করছেন। কেননা এভাবে বনাঞ্চল চলে গেলে একদিন আর এর অস্তিত্ব থাকবে না। এতে করে আমরাও ধীরে ধীরে কালের গর্ভে হারিয়ে যাবো। এ ব্যাপারে আন্দোলনকারীরাও বলছেন, সরকারও এ নিয়ে কোন ভ্রুক্ষেপ করছে না।

স্থানীয় পরিবেশবাদী একটি এনজিও’র প্রধান ইভানায়েদ বন্দেয়ারা বলেন, ভূমিদস্যুরা এতো বেশি শক্তিশালী যে তাদের বিরুদ্ধে এখন কেউ আর উচ্চবাচ্য করতে সাহস পায় না। তিনি বলেন, ফেইসবুকে তারা যেভাবে নির্লজ্জভাবে বিজ্ঞাপন দিচ্ছেন তাতে আমাদের সবার মাথা নিচু হয়ে আসছে।

ইত্তেফাক/এআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x