বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

মিয়ানমারে চিরদিনের জন্য সেনা অভ্যুত্থান বন্ধে জাতিসংঘে আবেদন

আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০২১, ১১:১৯

মিয়ানমারে চিরদিনের জন্য সেনা অভ্যুত্থান বন্ধে জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছেন দেশটির দূত কিয়ো মিন তুন। তিনি অং সান সু চির পক্ষেই জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে কথা বলেন। তিনি বলেন, যে কোনো উপায়ে তার দেশে সামরিক অভ্যুত্থান বন্ধ করা উচিত এবং জনগনের নিরাপত্তায় আন্তর্জাতিক সম্প্রদায়ের যথাযথ পদক্ষেপ নেওয়া উচিত। বক্তব্যের পর অধিবেশনে তার প্রশংসা করেন অনেকে। মিয়ানমারের অভ্যুত্থানবিরোধীরাও তার বক্তব্যের প্রশংসা করেছেন।

এদিকে তিন দিন পর সু চিকে আদালতে হাজির করা হবে। কিন্তু এখনো তার আইনজীবীদেরকে তার সঙ্গে সাক্ষাত্ করতে দেওয়া হচ্ছে না। তার আইনজীবী খিন মং জ বলেন, কীভাবে মামলায় লড়তে হবে সে ব্যাপারে নির্দেশনা প্রয়োজন সু চির। কিন্তু তার সঙ্গে কথা বলতে দেওয়া হচ্ছে না। এর মাধ্যমে তার ন্যায় বিচার পাওয়ার অধিকার বাধাগ্রস্ত হতে পারে।

সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে সাধারণ মানুষের বিক্ষোভ অব্যাহত রয়েছে। গতকাল শুক্রবার দেশটির দুটি বৃহত্ শহরে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ রাবার বুলেট ও স্টান গ্রেনেড ব্যবহার করে। এমনকি ফাঁকা গুলি পর্যন্ত ছুড়েছে। মাত্র একদিন আগেই সেনা অভ্যুত্থানের বিরুদ্ধে বিক্ষোভরত মানুষের ওপর ছুরি ও অস্ত্র নিয়ে হামলা চালায় সেনা অভ্যুত্থানের সমর্থনকারীরা। এ সময় বেশ কয়েক জন আহত হন।

এখন পর্যন্ত মিয়ানমারে জান্তা সরকারবিরোধী বিক্ষোভে পুলিশ ও নিরাপত্তারক্ষীদের গুলিতে তিন জন নিহত হয়েছে। সেনা সরকার কঠোর শাস্তির হুমকি দেওয়ার পরও রাস্তায় বিক্ষোভ চালিয়ে যাচ্ছে বিক্ষোভকারীরা।

ইত্তেফাক/এসআর