মহারাষ্ট্র ও কেরালায় করোনা পরিস্থিতির অবনতি

মহারাষ্ট্র ও কেরালায় করোনা পরিস্থিতির অবনতি
ছবি: সংগৃহীত

দিন যতই যাচ্ছে ভারতে করোনা পরিস্থিতি ততই খারাপ হচ্ছে। মহারাষ্ট্র ও কেরালসহ বেশ কয়েকটি রাজ্যে নাজুক অবস্থা বিরাজ করছে। সেখানে মৃত্যুর হার লাফিয়ে লাফিয়ে বাড়ছে। অথচ গত কয়েক মাস আগেও ভিন্ন চিত্র ছিল। শনাক্ত ও মৃত্যুর হার উল্লেখ্যযোগ্যভাবে কমে গিয়েছিল। বিশেষ করে জানুয়ারিতে টিকাদান কর্মসূচি চালুর পর থেকে পরিস্থিতি পাল্টে যেতে শুরু করে।

বাণিজ্যিক রাজধানী মুম্বাই থেকে ৭০০ কিলোমিটার দূরে অমরাবতী জেলার চিকিৎসকরা খেয়াল করেন, ফেব্রুয়ারির শুরুতে হঠাৎ করেই জেলায় কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা বাড়ছে। অথচ মহারাষ্ট্রের এই জেলার জনজীবন প্রায় স্বাভাবিক হয়ে এসেছিল। জেলার সরকারি হাসপাতাল এবং প্রাইভেট হাসপাতালগুলোর আইসিইউ বেডে রোগীর সংখ্যাও শূন্যের দিকে নেমে এসেছিল। কিন্তু ফেব্রুয়ারির মাঝামাঝিতে সব পাল্টে যেতে শুরু করে।

স্থানীয় সংবাদিক অনিল যাদব বলেন, ‘‘এখন পুরো জেলা জুড়ে আতঙ্কের পরিবেশ বিরাজ করছে।” ফেব্র“য়ারিতেই এক অমরাবতী জেলাতেই ১০ হাজারের বেশি কোভিড-১৯ আক্রান্ত শনাক্ত এবং ৬৬ জনের বেশি মানুষ মারা গেছেন। এ সপ্তাহে জেলায় এক হাজারেরও বেশি মানুষ এ রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। অমরাবতীসহ রাজ্যের আরো কয়েকটি জেলায় পুনরায় লকডাউন ঘোষণা করা হয়েছে।

জেলা সিভিল সার্জন ডা. শ্যামসুন্দর নিকম বলেন, ‘‘কেন আবার সংক্রমণ বাড়তে শুরু করেছে তার কারণ আমরা বুঝতে পারছি না। সবচেয়ে উদ্বেগের বিষয় একজন আক্রান্ত হলে দেখা যাচ্ছে পরিবারের সবাই আক্রান্ত হচ্ছে। এক মহারাষ্ট্রে বৃহস্পতিবার প্রায় নয় হাজার নতুন রোগী শনাক্ত হয়। যা গত চার মাসের মধ্যে দৈনিক শনাক্তের নতুন রেকর্ড। ওই দিন এ রাজ্যে মারা গেছেন ৮০ জন।

ইত্তেফাক/এআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x