সিনেটকে দ্রুত করোনা বিল পাশ করানোর আহ্বান বাইডেনের

সিনেটকে দ্রুত করোনা বিল পাশ করানোর আহ্বান বাইডেনের
জো বাইডেন। ছবি: সংগৃহীত

করোনা মহামারির কারণে দুর্বল হওয়া অর্থনীতি পুনরুদ্ধার ও মার্কিনিদের কাছে জরুরি ভিত্তিতে নগদ অর্থ পাঠানোর জন্য ১ লাখ ৯০ হাজার কোটি মার্কিন ডলারের রিলিফ প্যাকেজ বিল প্রতিনিধি পরিষদে পাস হয়েছে। এখন সময় নষ্ট না করে বিলটি অনুমোদন দেওয়ার জন্য উচ্চকক্ষ সিনেটকে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

সিএনএনের খবরে বলা হয়েছে, প্রতিনিধি পরিষদে বিলটি পাস হওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই জো বাইডেন এই আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, নষ্ট করার মতো সময় আমাদের হাতে নেই। আমরা এখনই পদক্ষেপ নিলে চূড়ান্তভাবে এই ভাইরাসকে মোকাবিলা করতে পারব। আমাদের অর্থনীতি আবারও সচল হবে। হোয়াইট হাউসে এক ব্রিফিংয়ে তিনি বলেন, এই দুর্যোগ থেকে আমাদের মুক্তি পেতে হবে। আমরা সবাইকে টিকা দেওয়া থেকে মাত্র এক পা দূরে আছি। মার্কিনিদের পকেটে ১৪০০ ডলার দেওয়া থেকে এক পা দূরে আছি। এসব সম্ভব হবে সিনেটের ভোটের মাধ্যমে। এ সময় তিনি প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির নেতৃত্বের প্রশংসা করেন।

উল্লেখ্য, শনিবার বাইডেনের ১ লাখ ৯০ হাজার কোটি মার্কিন ডলারের রিলিফ প্যাকেজ বিল প্রতিনিধি পরিষদে পাস হয়েছে। বিলটি ২১৯-২১২ ভোটে বিলটি পাস হয়। যদিও দুইজন ডেমোক্র্যাট কংগ্রেসম্যান প্যাকেজটি অনেক বেশি ব্যয়বহুল দাবি করে বিরুদ্ধে ভোট দিয়েছেন। তবে কোনো রিপাবলিকান কংগ্রেসম্যান এই বিলটিতে সমর্থন দেননি।

এখন বিলটি কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে যাবে। যদিও সিনেটের পার্লামেন্টারিয়ানরা (উপদেষ্টা কাউন্সিল) জানিয়েছেন, বিলটিতে ঘণ্টায় ন্যূনতম মজুরি ১৫ মার্কিন ডলার প্রদানের ধারা যুক্ত হবে না। বিলটি সিনেটে তীব্র আপত্তির মুখে পড়তে চলেছে। সেখানে বর্তমানে দুই দলেরই আসন সংখ্যা সমান (৫০-৫০)। যদি দুই দলের সিনেটররা দলীয় লাইনে ভোট দেন সেক্ষেত্রে টাই ব্রেকার হিসেবে ভোট দেবেন সিনেটের সভাপতি ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। আর যদি কোনো ডেমোক্র্যাট সিনেটর বিলটির বিপক্ষে ভোট দেন সেক্ষেত্রে বিলটির অনুমোদন অনিশ্চয়তার মুখে পড়বে।

বাইডেনের পরিকল্পনা অনুযায়ী করোনার কারণে আর্থিক সংকটে থাকা মার্কিন পরিবারগুলো এককালীন ১ হাজার ৪০০ ডলার করে পাবেন। এ খাতে বরাদ্দ হবে ১ লাখ কোটি ডলার। এছাড়া করোনা মহামারি মোকাবিলায় ৪১ হাজার ৫০০ কোটি ডলার এবং ক্ষুদ্র ব্যবসা প্রতিষ্ঠানের জন্য দেওয়া হবে ৪৪ হাজার কোটি ডলার। নতুন বাইডেন প্রশাসনের জন্য এই পরিকল্পনাকে এখন অগ্রাধিকার দেওয়া হচ্ছে। বিলে কোভিড-১৯ এর টিকাদান কার্যক্রম এবং রোগ শনাক্তের পরীক্ষার গতি আরো বাড়ানোর কথা বলা হয়েছে।

ইত্তেফাক/এএইচপি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x