মুসলিমদের ওপর নির্যাতনে চীনের সমালোচনায় জাতিসংঘ

মুসলিমদের ওপর নির্যাতনে চীনের সমালোচনায় জাতিসংঘ
মিশেল ব্যাসেলেট। ছবি: সংগৃহীত

চীনের জিনজিয়াং প্রদেশে সংখ্যালঘু মুসলমানদের উপর যে নির্যাতন চালানো হচ্ছে তার সমালোচনা করেছেন জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাসেলেট। পাশাপাশি হংকংয়ের রাজনৈতিক স্বাধীনতায় হস্তক্ষেপেরও প্রতিবাদ করেছেন তিনি। রবিবার (২৮ ফেব্রুয়ারি) এ খবর জানায় মানবাধিকার বিষয়ক গণমাধ্যম জাস্ট আর্থ নিউজ।

মিশেল এক বিবৃতিতে বলেছেন, একই সময়ে জাতীয় সুরক্ষা এবং কোভিড -১৯ প্রতিক্রিয়ার নামে মৌলিক অধিকার এবং নাগরিক স্বাধীনতা হ্রাস করা অব্যাহত রয়েছে চীনে। সেখানে কর্মী, আইনজীবি এবং মানবাধিকার রক্ষাকারীর পাশাপাশি কিছু বিদেশী নাগরিকরাও নির্বিচারে ফৌজদারি অভিযোগ, আটক বা অন্যায় বিচারের মুখোমুখি হয়েছেন।

এই হাইকমিশনার আরও বলেন, এ বিষয়ে স্বাধীন একটি মূল্যায়ন প্রয়োজন। তিনি আশা করছেন, শিনজিয়াং ভ্রমণে যেতে চীনের কর্মকর্তাদের সঙ্গে একটি চুক্তিতে পৌছাতে পারবেন। অন্যদিকে চীন বলছে, এসব ক্যাম্পে আগতদের যে ‘বৃত্তিমূলক প্রশিক্ষণ’ দেওয়া হচ্ছে তা জিনজিয়াংয়ে উগ্রবাদ ও বিচ্ছিন্নতাবাদ মোকাবেলার জন্য জরুরি।

এর আগে ২০১৯ সালে চীনের রাষ্ট্রদূত বলেন, চীন ভ্রমণে মিশেলকে সব সময় স্বাগত। কিন্তু সেই ভ্রমণের বিষয়ে দেশটি অনুমতি দিতে টালবাহানা করছে। বিবিসিসহ বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম জানিয়েছে, চীনের শিনজিয়াং কর্তৃপক্ষ তাদের পুনঃশিক্ষা কর্মসূচির নামে সাম্প্রতিক বছরগুলোতে লাখ লাখ সংখ্যালঘু মুসলমানকে বিভিন্ন ক্যাম্পে আটক করে তাদের উপর ধর্মীয় নিপীড়ন চালিয়ে আসছে ও নানা হয়রানি করছে

ইত্তেফাক/এসএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x