মিয়ানমারে আটক ২৫ সাংবাদিক

মিয়ানমারে আটক ২৫ সাংবাদিক
প্রতিবাদে অনড় মিয়ানমারের জনগণ। ছবি: সংগৃহীত

মিয়ানমারে চলমান সামরিক অভ্যুত্থানবিরোধী বিক্ষোভের খবর প্রচার করায় অন্তত ২৫ জন সাংবাদিককে আটক করা হয়েছে। এদের মধ্যে সোমবার (১ মার্চ) ১০ সাংবাদিককে আটক করা হয়। মঙ্গলবার (২ মার্চ) এ খবর জানিয়েছে মিয়ানমারের গণমাধ্যম দ্যা ইরাওয়াদ্দি। তবে সর্বশেষ যাদের আটক করা হয়েছে তাদের বিরুদ্ধে কোনো অভিযোগ না এনে শুধু হেফাজতে রাখা হয়েছে।

খবরে বলা হয়েছে, পেশাগত দায়িত্ব পালনকালে সাংবাদিকদের আটক করা গ্রহণযোগ্য নয় জানিয়েছেন দেশটির সেভেন ডে নিউজের প্রধান সম্পাদক কো আহর মাহন। তিনি বলেন, ‘ওই সংবাদকর্মীরা শুধু তাদের দায়িত্ব পালন করছেন, তারা বিক্ষোভ করছেন না।’

মিয়ানমার ইস্যুতে জান্তা সরকারের প্রতিনিধির উপস্থিতিতে আজ মঙ্গলবার বৈঠক করবেন আসিয়ানের সদস্য দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা। বৈঠকে সেনা অভ্যুত্থানের তীব্র নিন্দা জানানো হবে বলে আশ্বস্ত করেছেন সিঙ্গাপুরের পররাষ্ট্রমন্ত্রী। গত নভেম্বরের সাধারণ নির্বাচনে জালিয়াতির অভিযোগ তুলে ১ ফেব্রুয়ারি ক্ষমতাসীন নেতাদের আটক করে ক্ষমতা দখল করে মিয়ানমারের সেনাবাহিনী।

এক মাসের বেশি সময় ধরে আটক নেতাদের মুক্তি ও তাদের কাছে ক্ষমতা হস্তান্তরের দাবিতে বিক্ষোভ করছে বার্মিজরা। শুরুতে শান্তিপূর্ণ বিক্ষোভে পুলিশ হস্তক্ষেপ না করলেও পরে তারা বিক্ষোভকারীদের ওপর সহিংস হয়ে ওঠে। ২৮ ফেব্রুয়ারি একদিনেই বিক্ষোভে গুলি চালিয়ে ১৮ জনকে হত্যা করেছে পুলিশ। এই ঘটনায় মিয়ানমারের সামরিক জান্তার নিন্দা জানিয়েছেন বিশ্ব নেতারা।

ইত্তেফাক/এসএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x