চীনে পায়ুপথে করোনা পরীক্ষা, নিন্দা জাপানের 

চীনে পায়ুপথে করোনা পরীক্ষা, নিন্দা জাপানের 
ছবি : সংগৃহীত।

চীনে জাপানি নাগরিকদের প্রবেশের ক্ষেত্রে পায়ু পথে (অ্যানাল সোয়াব টেস্ট) এর মাধ্যমে করোনা পরীক্ষা বন্ধের আহ্বান জানিয়েছে জাপান সরকার। দূতাবাসের মাধ্যমে চীনকে এ ধরনের পরীক্ষা বন্ধে আহ্বান জানালেও বেইজিংয়ের পক্ষ থেকে কোনও প্রতিক্রিয়া জানা যায় নি।

সংবাদ মা দ্যা গার্ডিয়ানের বরাতে জানা যায়, ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র প্রতিবেদনে বলা হয়েছে, বিদেশি নাগরিকদের চীনে প্রবেশের ক্ষেত্রে ‘অ্যানাল সোয়াব টেস্ট’ অনেকসময় মনস্তাত্ত্বিক সঙ্কট তৈরি করে বলে অভিযোগ করেছে জাপানিজ অনেক নাগরিক।

জাপানের কর্মকর্তারা বলেছেন, জানুয়ারি মাসে কিছু ক্ষেত্রে পায়ুপথ থেকে নমুনা সংগ্রহ করে চীন করোনাভাইরাস শনাক্তে পরীক্ষা চালিয়েছে। এ ধরনের পরীক্ষা ‘মানসিকভাবে পীড়াদায়ক’।

জাপানের মন্ত্রীপরিষদের প্রধান কাতসু নবু কাতো বলেন, ‘পায়ুপথে করোনা পরীক্ষার পর মানসিক যন্ত্রণায় ভুগছেন বলে জাপানি নাগরিকেরা দূতাবাসে অভিযোগ করেছেন।’ তিনি জানান, ‘কতজন জাপানি নাগরিককে এ ধরনের পরীক্ষার মধ্য দিয়ে যেতে হয়েছে, সে ব্যাপারে নিশ্চিত হওয়া যায়নি।’

তার ভাষ্যমতে, চীনে ভ্রমণের সময় জাপানিদের এ ধরনের পরীক্ষার মুখোমুখি হতে হচ্ছে। বিশ্বের আর কোথাও এ ধরনের পরীক্ষার বিষয়ে নিশ্চিত হওয়া যায়নি বলেও জানান তিনি।

পায়ুপথে এমন পরীক্ষার মাধ্যমে সংক্রমিত লোকদের শনাক্তের হার আরও বাড়বে বলে আশঙ্কা করেছেন স্থানীয় বিশেষজ্ঞরা।

ইত্তেফাক/এএইচপি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x