চীন নয়, ভারতের সঙ্গে সম্পর্ক গড়তে চায় নেপাল

চীন নয়, ভারতের সঙ্গে সম্পর্ক গড়তে চায় নেপাল
নেপালের প্রাক্তন প্রধানমন্ত্রী বাবুরাম ভট্টরাই। ছবি: সংগৃহীত।

ভারত-নেপাল দ্বিপাক্ষিক সম্পর্কের তিক্ততা বৃদ্ধি নিয়ে নয়াদিল্লীতে অসন্তোষ প্রকাশ করলেন নেপালের প্রাক্তন প্রধানমন্ত্রী বাবুরাম ভট্টরাই। কূটনৈতিক টানাপোড়ন কাটিয়ে ভারতের সঙ্গে শক্তিশালী বাণিজ্যিক ও সাংস্কৃতিক সম্পর্ক বজায় রাখতে চায় নেপাল।

ভারতীয় এলাকার ‘দখল’ নিয়ে নেপালের নতুন মানচিত্র সংক্রান্ত সংবিধান সংশোধনী বিল পাশ হতেই দ্বিপাক্ষিক সম্পর্কের জটিলতা চরমে ওঠে দুই দেশের। ঠিক সেই সময়েই লাদাখ নিয়ে সংঘর্ষের জেরে উত্তেজনা চরমে ওঠে ভারত-চীনের মধ্যেও। সেই পরিস্থিতিতে ভারতের প্রতি ওলির এই আচরণের পিছনে চীনের হাত রয়েছে বলে মনে করেন কূটনৈতিকদের একাংশ।

তাদের মতে, নেপালকে ব্যবহার করে চীন ভারতের উপরে চাপ তৈরি করেছে। পাশাপাশি তারা মনে করেন, নেপালে যে ভাবে চীনা আগ্রাসন বাড়ছে, তা নেপালি কমিউনিস্ট পার্টির (এনসিপি)-র মদত ছাড়া সম্ভব নয়।

ভট্টরাই জানান, নেপাল এখন রাজনৈতিক অস্থিরতার মধ্য দিয়ে যাচ্ছে। যার থেকে বেরিয়ে ভারতের সঙ্গে সুসম্পর্ক স্থাপন করতে হবে কাঠমুন্ডুকে। চীন-নেপাল সম্পর্ক নিয়ে তার মন্তব্য,‘দিল্লির অনেকে মনে করেন, নেপাল চীনের প্রতি ঝুঁকছে। যে ধারণা ঠিক নয়। ঐতিহাসিক ভাবে আমরা কিন্তু ভারত-ঘনিষ্ঠ। চীনও আমাদের বন্ধু, কিন্তু ওদের সঙ্গে আমাদের আদানপ্রদান অনেক কম।’ নেপালে স্থায়িত্ব ও আর্থিক উন্নয়ন ফেরাতে এবং ভারতের সঙ্গে সুসম্পর্ক নিশ্চিত করতে সব দলগুলির সঙ্গে কথা বলতে হবে। সেটাই আমাদের প্রধান লক্ষ্য।’

ইত্তেফাক/এএইচপি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x