পাকিস্তানের সঙ্গে যৌথভাবে ক্ষেপণাস্ত্র ও যুদ্ধবিমান বানাতে চায় তুরস্ক

পাকিস্তানের সঙ্গে যৌথভাবে ক্ষেপণাস্ত্র ও যুদ্ধবিমান বানাতে চায় তুরস্ক
ছবি: সংগৃহীত।

যৌথভাবে যুদ্ধবিমান এবং ক্ষেপণাস্ত্রে উৎপাদন করবে পাকিস্তান-তুরস্ক। সামরিক হার্ডওয়্যার উন্নয়ন এবং উৎপাদনের ধারণা নিয়ে তুরস্কের প্রতিরক্ষা ও সরকারি কর্মকর্তারা সম্প্রতি পাকিস্তানি কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন। এ উদ্যোগের মাধ্যমে চীনা যুদ্ধ প্রযুক্তি হস্তগত করার পথ খুলে যেতে পারে তুরস্কের।

সংবাদ মাধ্যম দি ইন্টারন্যাশনাল নিউজের বরাতে জানা যায়, পাকিস্তান চীনের সঙ্গে যৌথভাবে জেএফ-১৭ থান্ডার যুদ্ধবিমান বানাচ্ছে। এখন পাকিস্তানের সঙ্গে প্রতিরক্ষা প্রকল্পে তুরস্ক যদি যুক্ত হয়, চীনা সামরিক প্রযুক্তি তাদের হাতেও চলে আসবে।

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বানানোর ক্ষেত্রে চীনা ডিজাইন গ্রহণ করেছে পাকিস্তান। এ পরিকল্পনার সঙ্গে সম্পৃক্ত নাম প্রকাশে অনিচ্ছুক এক তুর্কি কর্মকর্তারা জানান, ইসলামাবাদকে কৌশলগত মিত্র হিসেবে চাচ্ছে আঙ্কারা। দূরপাল্লার ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা প্রকল্প ‘সিপার’ এবং টিএফ-এক্স যুদ্ধবিমান তৈরিতে পাকিস্তানকে সম্ভাব্য অংশীদার বানাতে চাচ্ছে তুরস্ক।

জানুয়ারিতে এ নিয়ে বৈঠক হয়েছে বলে দুই দেশের কর্মকর্তারা ব্লুমবার্গকে নিশ্চিত করেছেন। তবে এ ধরনের চুক্তি নিয়ে তারা কতদূর অগ্রসর হয়েছেন, কিংবা এ নিয়ে আবার কবে বৈঠক হবে, তা প্রকাশ করতে চাননি তারা।

ইত্তেফাক/এএইচপি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x