বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

এরদোয়ানকে নিজেই ফোন করবেন বাইডেন

আপডেট : ০৬ মার্চ ২০২১, ১১:৫২

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের সঙ্গে আলোচনা করতে তাকে কল দেবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। শুক্রবার (৫ মার্চ) মিডল ইস্ট মনিটর জানিয়েছে খোদ হোয়াইট হাউস থেকেই এ তথ্য জানানো হয়েছে। বলা হয়েছে, কূটনৈতিক শিষ্টাচার অনুযায়ী ওভাল অফিস থেকে নিজেই তুর্কি প্রেসিডেন্টকে কল করবেন বাইডেন।

ক্ষমতা গ্রহণের পর বিশ্বের বিভিন্ন গুরুত্বপূর্ণ নেতার সাথে ফোনালাপ করেছেন বাইডেন। এ তালিকায় আছে কানাডা, মেক্সিকো, জাপান, জার্মানি,চীন, ব্রিটেন এবং ফ্রান্স। ছড়িয়ে পড়া গুঞ্জনে শোনা যাচ্ছে এরপরেই তুরস্ক এই তালিকায় আছে। হোয়াইট হাউসের মুখপাত্র জেন সাকি জানিয়েছেন,  বিশ্বনেতাদের সঙ্গে বাইডেনের আলাপ চলবেই। সামনের কয়েক মাসে তিনি আরও অনেকের সাথে কথা বলবেন।

তুরস্ক ও যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্কে শীতলতা চলছে। গতবছর মার্কিন পররাষ্ট্র সচিব মধ্যপ্রাচ্য সফরে এলেও তুরস্কে পা রাখেননি। অন্যদিকে রাশিয়ার কাছ থেকে এস-৪০০ মিসাইল কিনছে তুরস্ক। এটাও ভালো চোখে দেখছে না ওয়াশিংটন। এছাড়া, সিরিয়ায় হস্তক্ষেপ করেই চলেছে তুর্কি সেনারা। কারণ সিরিয়া ও ইরাক ভেঙ্গে স্বাধীন কুর্দিস্তান গঠিত হোক তা তুরস্ক চায় না কিন্তু মার্কিনীদের ইচ্ছে সম্পূর্ণ বিপরীত।

ইত্তেফাক/এসএ