ভারতীয় অর্থনীতি দ্রুত ঘুরে দাঁড়াবে: বিবেক দেবরয় 

ভারতীয় অর্থনীতি দ্রুত ঘুরে দাঁড়াবে: বিবেক দেবরয় 
বিবেক দেবরয়। ছবি: সংগৃহীত।

করোনা মহামারীর কারণে সৃষ্ট সংকটে অর্থনৈতিকভাবে বেশ ক্ষতির মুখে পড়েছে ভারত। এমনকি বিগত ২০২০ সালের প্রবৃদ্ধি উন্নয়ন সূচকে (জিডিপি) বাংলাদেশের চেয়েও কমে এসেছে। এমতাবস্থায় গত ফেব্রুয়ারিতে ২০২১-২২ সালের বাজেট ঘোষণা করেছে ভারত সরকার। যার মধ্য দিয়ে জিডিপি রেট আবারো বাড়বে বলে প্রত্যাশা করছেন দেশটির অর্থনীতিবিদরা।

এ বিষয়ে ভারতীয় প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা কাউন্সিলের চেয়ারম্যান বিবেক দেবরয় আশা প্রকাশ করে বলেন, সংকটের সবচেয়ে খারাপ অবস্থা মহামারী এবং বর্তমান পরিস্থিতিকে ঘিরে অনিশ্চয়তা থাকা সত্ত্বেও আগামী কয়েক বছরের মধ্যে দেশের অর্থনীতি বেশ ভালো অবস্থানে আসবে বলে প্রত্যাশা করি।

সম্প্রতি বিএফএসআই এবং ফিনটেক সামিটে ভার্চুয়ালি যুক্ত হয়ে তিনি বলেন, সাধারণভাবে অর্থনীতি এবং বিশেষত ফিনটেকের জন্য আমরা এখন প্রত্যাশা নিয়ে অপেক্ষা করতে পারি। পর্যটন, ভ্রমণ ও সিভিল এভিয়েশন ব্যাতীত অন্যান্য সেক্টর বিশেষত বোর্ডজুড়ে মোটামুটি শক্তিশালী অর্থনৈতিক পুনরুজ্জীবনের গল্প রয়েছে। অবশ্য সাম্প্রতিক ২০২১-২২ বাজেটে নমিনাল জিডিপির প্রত্যাশাকে সংক্ষিপ্ত উল্লেখ করে বিষয়টি নিয়ে হতাশা ব্যক্ত করেছেন ভারতীয় এই অর্থনীতিবিদ।

তার ভাষ্যমতে, ঘোষিত বাজেটের প্রত্যাশার চেয়ে জিডিপির পরিমাণ বেড়ে অন্তত ১৫ শতাংশে পৌঁছাবে বলে মনে করি। আর বাজেটে জিডিপির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১৪ দশমিক ৪ শতাংশ। বিগত ২০২০-২১ অর্থবছরে নমিনাল জিডিপির কারণে চলতি ২০২১-২২ সাল অর্থনৈতিকভাবে ভারতের জন্য খুবই ভালো বছর এবং কর্পোরেট মুনাফা ২২ শতাংশ হবে বলে প্রত্যাশা করেন তিনি।

ইত্তেফাক/টিএ/এএইচপি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x