আফগান-তালেবান আলোচনার আয়োজন করতে তুরস্ককে প্রস্তাব দিবে যুক্তরাষ্ট্র

আফগান-তালেবান আলোচনার আয়োজন করতে তুরস্ককে প্রস্তাব দিবে যুক্তরাষ্ট্র
ছবি : সংগৃহীত।

আফগানিস্তান সরকার এবং তালেবানদের মধ্যকার চলমান শান্তিচুক্তির পরবর্তী ধাপের আলোচনা আয়োজন করতে তুরস্ককে প্রস্তাব দিয়েছে যুক্তরাষ্ট্র। আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি বরাবর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনের লেখা চিঠিতে এ প্রস্তাব দেয়া হয়েছে।

আফগান গণমাধ্যম টোলোনিউজে প্রকাশিত ওই চিঠিতে কাবুল ও তালেবানদের মধ্যে চলমান শান্তি প্রক্রিয়া সম্পর্কে ওয়াশিংটনের সাধারণ কৌশলের রুপরেখা প্রকাশ করা হয়েছে।

চিঠিতে উল্লেখ করা হয়, শান্তি প্রক্রিয়ার অগ্রগতির বিষয়ে আলোচনা এখনো শেষ হয়নি। আমাদের অংশীদারিত্বকে এগিয়ে নেয়ার সর্বোত্তম উপায় হচ্ছে শান্তি আলোচনাকে ত্বরান্বিত করা এবং সকল দলকে তাদের প্রতিশ্রুতি মেনে চলার জন্য যথাসাধ্য চেষ্টা করানো।

জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়ে অ্যান্টনি ব্লিনকেন বলেন, আফগান ও তালেবানদের মধ্যকার আসন্ন শান্তি আলোচনার পরবর্তী ধাপে যেন প্রতিবেশী দেশ পাকিস্তান, ইরান, ভারত, রাশিয়া, চীন এবং যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রীদেরও নিমন্ত্রণ করা হয়। তারা আলোচনায় অংশ নিয়ে এই প্রক্রিয়াটিকে এগিয়ে নিতে সহায়তা করতে পারবে।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রী চিঠিতে উল্লেখ করেছেন যে, আসন্ন সপ্তাহে শান্তি প্রক্রিয়াটিকে চূড়ান্ত করার জন্য অনুষ্ঠিত হতে যাওয়া আফগান-তালেবানদের পরবর্তী ধাপের আলোচনার আয়োজন করতে তুরস্ক সরকারকে প্রস্তাব দিবে যুক্তরাষ্ট্র।

প্রেসিডেন্ট আশরাফ গনিকে উদ্দেশ করে তিনি বলেন, আগামী ১ এপ্রিলের মধ্যে আফগানিস্তান থেকে মার্কিন সৈন্য পুরোপুরি প্রত্যাহার করে নেয়া হবে।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্থতায় গত বছর কাতারের রাজধানী দোহায় প্রথমবারের মতো শান্তি চুক্তির আলোচনায় বসে আফগান সরকার ও তালেবান প্রতিনিধিরা। যেটিকে সমর্থন দেয় তুরস্কসহ বিশ্বের অধিকাংশ দেশ। এমনকি গত নভেম্বরে আফগানিস্তানের সিনিয়র রাজনীতিবিদ ও শান্তিচুক্তির জন্য গঠিত জাতীয় কাউন্সিলের প্রধান আবদুল্লাহ আঙ্কারা সফরে যান এবং তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানের সঙ্গে সাক্ষাৎ করেছিলেন।

ইত্তেফাক/টিএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x