আসন্ন নির্বাচনে ক্ষমতা হারাতে পারেন নেতানিয়াহু

আসন্ন নির্বাচনে ক্ষমতা হারাতে পারেন নেতানিয়াহু
বেনিয়ামিন নেতানিয়াহু। ছবি: সংগৃহীত

রাজনৈতিক দলগুলোর অচলাবস্থার মধ্যেই আগামী ২৩ মার্চ ইসরায়েলে সাধারণ নির্বাচন আয়োজনের সিদ্ধান্ত নিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। যা বিগত দুই বছরের মধ্যে দেশটিতে চতুর্থবারের মতো পার্লামেন্ট নির্বাচন।

অবশ্য এবারের নির্বাচনে বর্তমান প্রধানমন্ত্রীর পরাজয় হতে পারে বলে শঙ্কা প্রকাশ করা হচ্ছে। সাম্প্রতিক এক জরিপে এমন তথ্যই উঠে এসেছে।

বার্তা সংস্থা আনাদোলুর প্রতিবেদনে বলা হয়েছে, আসন্ন নির্বাচনে ডানপন্থী লিকুদ পার্টি থেকে আবারও মনোনীত হয়েছেন বেনিয়ামিন নেতানিয়াহু। তিনি ১৪ বছরের বেশি সময় প্রধানমন্ত্রী হিসেবে ইসরায়েলকে সার্ভিস দিয়েছেন। যা দেশটির ইতিহাসে কোনো নেতার সর্বাধিক সময় সরকারপ্রধান হিসেবে দায়িত্ব পালন।

স্থানীয় গণমাধ্যম চ্যানেল১২ এক জরিপ চালিয়েছে। জরিপে দেখা গেছে, এই মুহূর্তে নির্বাচন অনুষ্ঠিত হলে মাত্র ২৮টি আসন পাবে ক্ষমতাসীন দল লিকুদ পাটি। অথচ বর্তমানে তারা পার্লামেন্টে ৩৬টি আসন নিয়ে ক্ষমতায় আছে। তার মানে আসন্ন নির্বাচনে নিশ্চিত আসন হারাতে যাচ্ছে দলটি।

জরিপে বিরোধী নেতা ইয়ার ল্যাপিডের নেতৃত্বাধীন যিশ আটিদ পাটি পেয়েছে দ্বিতীয় সর্বোচ্চ ১৯টি আসন। অবশ্য পরবর্তীতে এই দলটির সঙ্গে যুক্ত হওয়ার সম্ভাবনা রয়েছে জরিপে ১৪টি আসন পাওয়া নিউ হোপ পার্টি এবং ১২টি আসন নিয়ে ইয়ামিনা পার্টির।

যদি এমনটা হয় তাহলে আবারও প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়া নেতানিয়াহুর জন্য অসম্ভব হয়ে দাঁড়াবে। কারণ, জরিপ অনুযায়ী সহযোগী দলগুলোসহ লিকুদ পার্টির জোটের মোট আসন দাঁড়াবে ৫৯টি। কিন্তু দেশটির সংবিধান অনুসারে সংখ্যাগরিষ্ঠতা পেতে হলে ৬১টি আসন লাগবে।

অবশ্য বিশেষজ্ঞরা বলছেন, নির্বাচনে নেতানিয়াহুর জন্য ট্রাম্পকার্ড হতে পারে দ্রুত সময়ের ব্যবধানে দেশের অধিকাংশ মানুষের মাঝে কোভিড-১৯ ভ্যাকসিন প্রয়োগ করতে পারার সাফল্য। সাম্প্রতিক বিভিন্ন বিতর্ককে এই সাফল্য ছাড়িয়ে যেতে পারে।

ইত্তেফাক/টিএ/এএএম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x