চীনা টিকায় অনাগ্রহ পাকিস্তানি স্বাস্থ্যকর্মীদের

চীনা টিকায় অনাগ্রহ পাকিস্তানি স্বাস্থ্যকর্মীদের
প্রতীকী ছবি।

পাকিস্তানের অর্ধেকেরও বেশি স্বাস্থ্যকর্মী ইতোমধ্যে এক ডোজ করে চীনা ভ্যাকসিন সিনোফার্ম পেয়েছেন। তবে এক জরিপে দেখা গেছে বাকিরা এই চাইনিজ টিকা নিতে চাচ্ছেন না। শনিবার (৬ মার্চ) এ খবর দিয়েছে পাকিস্তান টুডে। দেশটির স্বাস্থ্যমন্ত্রী ডাক্তার ফয়সাল সুলতান বলেছেন, দুই লাখ ৩০ হাজারেরও বেশি স্বাস্থ্যকর্মী টিকা নিয়েছেন। এছাড়া পাঁচ লাখ ডোজ ভ্যাকসিন বিতরণ করা হয়েছে।

এদিকে গাল-আপ পাকিস্তান ও দেশটির ন্যাশনাল ফিজিশিয়ান এসোসিয়েশন গত ১২ ফেব্রুয়ারি থেকে ২০ ফেব্রুয়ারি পর্যন্ত একটি জরিপ করে। জরিপে দেখা গেছে, ৪৬ শতাংশ অংশগ্রহণকারী বলেছেন তারা চীনের ভ্যাকসিন দেহে নিতে চান না। এরা ফাইজার অথবা অক্সফোর্ডের টিকা নিতে চান। গাল-আপের বিল্লাল জিলানি বলেন, মেডিকেল সংশ্লিষ্ট উদ্ভাবনের জন্য চীন বিখ্যাত নয়। ফাইজার বা অক্সফোর্ডের টিকা দেওয়া হলে অনেকেই নিতে আগ্রহী হবে।

তিনি আরও বলেন, সরকারি নির্দেশনা বিশ্বাস করেন না ডাক্তাররা। এর বদলে তারা সামাজিক যোগাযোগমাধ্যমে তথ্য খোঁজার চেষ্টা করছেন। অন্যদিকে পাকিস্তানের ইয়াং ডক্টরস এসোসিয়েশনের সাধারণ সম্পাদক সালমান কাজেমি বলেন, কোনো ডাক্তারই টিকা নিতে অস্বীকৃতি জানাচ্ছে না। কিছু ডাক্তার অক্সফোর্ডের টিকার জন্য অপেক্ষা করছে। টিকা প্রদানের হার সন্তোষজনক।

ইত্তেফাক/এসএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x