শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

মারা গেছেন তানজানিয়ার রাষ্ট্রপতি

আপডেট : ১৮ মার্চ ২০২১, ০৮:৪৪

মারা গেলেন পূর্ব আফ্রিকার দেশ তানজানিয়ার রাষ্ট্রপতি জন মাগুফুলি। গতকাল বুধবার (১৭ মার্চ) দেশটির ভাইস প্রেসিডেন্ট সামিয়া সুলুহু হাসান এ সংবাদ জানিয়েছেন। মার্কিন গণমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

জানা যায়, দীর্ঘ এক সপ্তাহ ধরে রাষ্ট্রপতি জন মাগুফুলির শারীরিক অবস্থা সম্পর্কে ধোঁয়াশার পর দেশটির টেলিভিশনে মৃত্যুর খবর জানালেন ভাইস প্রেসিডেন্ট সামিয়া হাসান। হৃদযন্ত্রের সমস্যার কারণে দেশটির দারুস সালাম শহরের হাসপাতালে তার মৃত্যু হয়েছে। গত এক দশক ধরে হৃদযন্ত্রের সমস্যায় ভুগছিলেন মাগুফুলি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬১ বছর।

সামিয়া হাসান বলেন, গত ৬ মার্চ মাগুফুলি জাকায়া কিকওয়েট কার্ডিয়াক ইনস্টিটিউটে ভর্তি হন। তবে সে সময় তিনি হাসপাতাল থেকে ছাড়া পান। পরে অসুস্থ বোধ করলে ১৪ মার্চ তিনি পুনরায় হাসপাতালে ভর্তি হন। 

২০১৫ সালে দুর্নীতির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে জন মাগুফুলি প্রথমবার ক্ষমতায় আসেন। সেসময় তিনি দেশটিতে অবকাঠামোগত উন্নয়নেরও প্রতিশ্রুতি দিয়েছিলেন। বিতর্কিত নির্বাচনের মাধ্যমে তিনি দ্বিতীয় বার জয় লাভ করেন। তার দলের বিরুদ্ধে গণতন্ত্র ও গণমাধ্যমের স্বাধীনতা খর্ব করার অভিযোগ রয়েছে।

ইত্তেফাক/টিআর