জুতায় ফুল রেখে মিয়ানমারে নিহতদের স্মরণ

জুতায় ফুল রেখে মিয়ানমারে নিহতদের স্মরণ
ছবি: সংগৃহীত।

এবার মিয়ানমারে সামরিক জান্তার বিরুদ্ধে বিক্ষোভে নিহতদের স্মরণে জুতায় ফুল রেখে ভিন্নধর্মী কর্মসূচি পালন করেছেন আন্দোলনকারীরা। এদিকে দেশটির মডেল ও অভিনেতা পাইং তাখোনকে গ্রেপ্তার করেছে নিরাপত্তা রক্ষাকারীরা। তাকে কোথায় নিয়ে যাওয়া হয়েছে তা জানা যায়নি। বৃহস্পতিবার (৮ এপ্রিল) এসব খবর দিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, বুধবারও (৭ এপ্রিল) বিক্ষোভকারীদের লক্ষ্য করে প্রকাশ্যে গুলি ছুঁড়েছে সেনাবাহিনী। এতে কমপক্ষে ১৫ জন নিহত ও কয়েক ডজন মানুষ আহত হয়েছেন।

পাইং তাখোন (২৪) মিয়ানমার ও থাইল্যান্ডে সুপরিচিত একজন মডেল ও অভিনেতা। সেলিব্রেটিদের মধ্যে সর্বশেষ তাকেই আটক করা হলো। তিনি সামরিক বাহিনীর ক্ষমতা দখলের নিন্দা জানিয়েছিলেন এবং সমর্থন দিয়েছেন অং সান সুচিকে। তার বোন থি থি লুইন বলেছেন, স্থানীয় সময় ভোর সাড়ে চারটার দিকে ইয়াঙ্গুনে তাদের বাসা থেকে তার ভাইকে তুলে নিয়ে গেছে সেনাবাহিনী। তিনি অসুস্থ অবস্থায় বেশ কিছুদিন বাবার বাসায় বিশ্রাম নিচ্ছিলেন।

তিনি আরো জানান, নিরাপত্তা রক্ষাকারীরা ৮টি সামরিক বাহিনীর ট্রাক নিয়ে উপস্থিত হয়। এই দলে ছিলেন প্রায় ৫০ জন সেনা সদস্য। তারা পাইং তাখোনকে কোথায় নিয়ে গেছে তা জানা যায় নি। তার বোন আরো বলেন, পাইং তাখোন ম্যালেরিয়া এবং হার্টের বিভিন্ন জটিলতায় ভুগছে।

এর আগে মঙ্গলবার সামরিক জান্তা গ্রেপ্তার করে সবচেয়ে পরিচিত কমেডিয়ান জারগানারকে। মিয়ানমারে সব মিলে গত ১ ফেব্রুয়ারি থেকে নিহতের সংখ্যা প্রায় ৬০০। আটক করা হয়েছে কমপক্ষে ২৮৪৭ জনকে। শত শত মানুষের বিরুদ্ধে ইস্যু করা হয়েছে গ্রেপ্তারি পরোয়ানা। এ সপ্তাহে সামরিক জান্তা দৃষ্টি দিয়েছে আন্দোলেনে প্রভাবশালী, বিনোদন জগতের তারকা, আর্টিস্টস ও মিউজিশিয়ানদের দিকে।

ইত্তেফাক/এসএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x