বিশ্ববিদ্যালয় করিডোরে প্রার্থনায় নিষেধাজ্ঞার বিলে অনুমোদন

বিশ্ববিদ্যালয় করিডোরে প্রার্থনায় নিষেধাজ্ঞার বিলে অনুমোদন
ছবি: সংগৃহীত

ফ্রান্সের সিনেট তথাকথিত ‘ইসলামপন্থী বিচ্ছিন্নতাবাদের’ বিরুদ্ধে লড়াইয়ের অংশ হিসেবে বিতর্কিত একটি বিলে বিশ্ববিদ্যালয় করিডোরগুলোতে ধর্মীয় অনুশীলনের ওপর নিষেধাজ্ঞা আরোপের অনুমোদন দিয়েছে। বুধবার স্থানীয় সময় রাতে এ অনুমোদন দেওয়া হয় বলে আজ বৃহস্পতিবার (৮ এপ্রিল) খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা আনাদোলু।

এর আগে খসড়া বিলটিতে বিশ্ববিদ্যালয় করিডরে প্রার্থনা নিষিদ্ধ করার পাশাপাশি শিক্ষামূলক ক্রিয়াকলাপে বাধাগ্রস্ত হতে পারে এমন ধর্মীয় কর্মকাণ্ড নিষিদ্ধ করার প্রস্তাব দেয় সেন্টার রাইট রিপাবলিকান পার্টি (এলআর)। যা নিয়ে মুসলিম সংগঠনগুলো ব্যাপক সমালোচনা করেছে।

যদিও এই প্রস্তাবের ব্যাপারে আপত্তি জানিয়েছেন বাম দলের সিনেটর এবং শিক্ষামন্ত্রী জিন-মিশেল ব্লাঙ্কার। আর ভোটের মাধ্যমে এটির অনুমোদন দিয়েছে ডানপন্থী সিনেটররা।

গত ১৬ ফেব্রুয়ারি ফ্রান্সের জাতীয় সংসদ বিলটির অনুমোদন করেছে। যা নিয়ে ৩০ মার্চ সিনেটে বিতর্ক করেছেন আইনপ্রণেতারা।

তথাকথিত ‘ইসলামপন্থী বিচ্ছিন্নতাবাদের’ বিরুদ্ধে লড়াইয়ের অংশ হিসেবে গত বছর এই বিলটিতে সর্বপ্রথম সামনে নিয়ে আসেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্র্যোঁন। এরপর থেকেই বিশ্বব্যাপী এটি নিয়ে ব্যাপক সমালোচনা হয়। বিশেষ করে মুসলিমরা এর বিরোধীতায় রাজপথে পর্যন্ত নেমে আসেন। কারণ, বিলটিতে মূলত মুসলমানদের বিভিন্ন কর্মকাণ্ডের ওপর বিধিনিষেধ আরোপসহ কার্যত নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

ইত্তেফাক/টিএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x