বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ফিলিস্তিনি সহায়তা পুনরায় চালু, দ্বি-রাষ্ট্র সমাধানেরও আহ্বান বাইডেনের

আপডেট : ০৯ এপ্রিল ২০২১, ০০:২২

সম্প্রতি ফিলিস্তিনিদের আবারো সহায়তা দেওয়া শুরু করছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। একইসঙ্গে দ্বি-রাষ্ট্র সমাধানেরও আহ্বান জানিয়েছেন তিনি।

হোয়াইট হাউসের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়। দেশটির পররাষ্ট্র দপ্তর থেকে বলা হয়েছে, সহায়তা হিসেবে সাড়ে ২৩ কোটি মার্কিন ডলার দেবে যুক্তরাষ্ট্র। এর মধ্যে ১৫ কোটি ডলার জাতিসংঘ সংস্থায়, সাড়ে ৭ কোটি পশ্চিম তীর ও গাজার অর্থনীতি ও উন্নয়ন সহায়তা হিসেবে এবং শান্তি স্থাপন প্রচেষ্টার জন্য এক কোটি ডলার দেবে।

ইসরায়েলপন্থী সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিপরীতে দাঁড়িয়ে বাইডেন বলেছেন, যুক্তরাষ্ট্র ফিলিস্তিন বিষয়ক জাতিসংঘ শরণার্থী সংস্থায় তহবিল দেয়া পুনরায় শুরু করবে। যুক্তরাষ্ট্রের দীর্ঘদিনের মিত্র জর্ডানের রাজা দ্বিতীয় আবদুল্লাহর সঙ্গে আলোচনাকালে বাইডেন ইসরায়েল-ফিলিস্তিন সমস্যা সমাধানের জন্য দ্বি-রাষ্ট্র নীতিতে যুক্তরাষ্ট্রের সমর্থন নিশ্চিত করেছেন।

এ বিষয়ে মার্কিন পররাষ্ট্র মন্ত্রী এন্টনি ব্লিংকেন বলেছেন, ফিলিস্তিনিদের জন্য যুক্তরাষ্ট্রের এ সাহায্য মার্কিনি স্বার্থ ও মূল্যবোধের ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ। কারণ এটি আলোচিত দ্বি-রাষ্ট্র সমাধানের দিকে এগিয়ে যাওয়ার উপায়।

এদিকে যুক্তরাষ্ট্রের এ উদ্যোগের নিন্দা ও সমালোচনা করেছে ইসরায়েল। যুক্তরাষ্ট্রে ইসরায়েলি দূত বলেছেন, আমরা বিশ্বাস করি তথাকথিত শরণার্থী বিষয়ক জাতিসংঘের এই সংস্থা বর্তমান কাঠামোয় থাকা উচিত নয়। ইসরায়েল বলছে, জাতিসংঘ সংস্থার স্কুলগুলো যে শিক্ষা দেয় তাতে ইহুদি রাষ্ট্র বিরোধিতাকে উস্কে দেওয়া হয়।

ইরানের পরমাণু কর্মসূচি বন্ধে ভিয়েনায় যে আলোচনা শুরু হয়েছে তাতে যুক্তরাষ্ট্রের পরোক্ষ অংশগ্রহণে ক্ষুব্ধ ইসরাইল। ইসরাইলী প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এর ঘোর বিরোধী।

ইত্তেফাক/জেডএইচডি