ইরানের সঙ্গে আলোচনার আগ মুহূর্তে ইসরায়েল সফরে অস্টিন

ইরানের সঙ্গে আলোচনার আগ মুহূর্তে ইসরায়েল সফরে অস্টিন
লয়েড অস্টিন। ছবি: সংগৃহীত

দুই দিনের রাষ্ট্রীয় সফরে ইসরায়েল সফরে আসছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। আগামীকাল রবিবার তিনি জেরুজালেম পৌঁছাবেন বলে জানা গেছে। আজ শনিবার (১০ এপ্রিল) কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে আরব নিউজ।

সেখানে বলা হয়েছে, সফরে তিনি ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু, প্রতিরক্ষামন্ত্রী বেনি গান্টজ ও সেনাবাহিনী প্রধান লেফটেনেন্ট জেনারেল আভিভ কোচাবির সঙ্গে সাক্ষাৎ করবেন। এ ছাড়া তিনি নেভাতিমে বিমান বাহিনীর ঘাঁটি, ইয়াদ বাশেম হলোকাস্ট স্মৃতিসৌধ এবং জেরুজালেম স্মৃতিসৌধ পরিদর্শনে যাবেন।

ক্ষমতায় আসার পর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনের শীর্ষ পর্যায়ের কোনো নেতার এই প্রথম ইসরায়েল সফর। তিনি এমন সময়ে জেরুজালেমে আসছেন যখন ইরানের সঙ্গে ২০১৫ সালের পারমাণবিক চুক্তিতে ফেরার ব্যাপারে পরোক্ষভাবে প্রাথমিক আলোচনায় বসতে যাচ্ছে ওয়াশিংটন। সোমবার (১২ এপ্রিল) ভিয়েনায় এ আলোচনা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

পারমাণবিক চুক্তিতে যুক্তরাষ্ট্রের ফেরার সম্পূর্ণ বিরোধী ইসরায়েল। তারা ইরানকে এক ঘরে করে ফেলে রাখার পক্ষে। তাই ভিয়েনায় তেহরান-ওয়াশিংটন প্রতিনিধিদের মধ্যকার আলোচনার ঠিক আগের দিন মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর জেরুজালেম সফর কৌশলগত দিক দিয়ে বেশ গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

২০১৫ সালে বিশ্বশক্তিগুলোর (যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, রাশিয়া ও চীন) সঙ্গে ইরানের পারমাণবিক চুক্তি স্বাক্ষরিত হয়েছিল। পরবর্তীতে ২০১৮ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে বের করে নিয়ে আসেন। একইসঙ্গে ইরানের ওপর নিষেধাজ্ঞা জারি করেন। তবে বাইডেন প্রশাসন আবারও চুক্তিতে ফিরে আসার ব্যাপারে চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

ইত্তেফাক/টিএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x