দুবাই প্রিন্সেস লতিফার ‘বেঁচে’ থাকার প্রমাণ চায় জাতিসংঘ

দুবাই প্রিন্সেস লতিফার ‘বেঁচে’ থাকার প্রমাণ চায় জাতিসংঘ
প্রিন্সেস লতিফা বিনতে মোহাম্মদ আল মাকতুম। ছবি: সংগৃহীত

দুবাই প্রিন্সেস লতিফা বিনতে মোহাম্মদ আল মাকতুমের এখনো কোনো খোঁজ পাওয়া যায়নি। তিনি বেঁচে আছেন নাকি মারা গেছেন সে ব্যাপারেও কোনো তথ্য নেই। আজ শনিবার (১০ এপ্রিল) জাতিসংঘের মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচের (ওএইচসিএইচআর) বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে মার্কিন গণমাধ্যম সিএনএন।

শুক্রবার সংযুক্ত আরব আমিরাত কর্তৃপক্ষের কাছে প্রিন্সেস লতিফার বেঁচে আছেন কিনা সে ব্যাপারে প্রমাণ চাওয়া হয়েছিল। কিন্তু জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনকে এ ব্যাপারে কোনো তথ্য দেয়নি তারা।

জেনেভায় ওএইচসিএইচআরের নারী মুখপাত্র মার্টা হুর্তাদো বলেন, আমাদের কাছে তার (প্রিন্সেস লতিফা) বেঁচে থাকার কোনো প্রমাণ নেই এবং আমরা সেটি (প্রমাণ) চাই। এমন কিছু যেটি প্রমাণ করবে যে, সে বেঁচে আছে।

জেনেভায় নিযুক্ত জাতিসংঘের সংযুক্ত আরব আমিরাতের নতুন রাষ্ট্রদূতের সঙ্গে এ ব্যাপারে কথা বলতে বৈঠক আয়োজনের চেষ্টা চলছে জানিয়ে তিনি বলেন, নিয়ম অনুযায়ী, আমাদের আবেদন গ্রহণ করেছে আমিরাতি দূতাবাস। কিন্তু বৈঠকের তারিখ এখনো নির্ধারিত হয়নি।

এর আগে গত ফেব্রুয়ারিতে বিবিসি ও সিএনএন একটি গোপন ভিডিও প্রকাশ করে। সেখানে দেখা যায়, ‘প্রিন্সেস লতিফা অভিযোগ করেন, তাকে বন্দি করে রাখা হয়েছে। গোপন জায়গাটি একটি ভিলা, যেটিকে কারাগারে রুপান্তরিত করা হয়েছে। এবং সেখানে কোনো মেডিক্যাল সুযোগ-সুবিধা নেই।’

তখন ভিডিওটির জবাবে প্রতিক্রিয়ায় এক বিবৃতিতে দুবাইর রাজ পরিবার জানায়, বাড়িতেই আছেন লতিফা এবং পরিবার ও চিকিৎসকরা তার যত্ন নিচ্ছে।

মার্টা হুর্তাদো সাংবাদিকদের জানান, তারা সরাসরি প্রিন্সেস লতিফার সঙ্গে দেখা করা এবং একা কথা বলতে চায়। তার বর্তমান অবস্থা সম্পর্কে জানার চেষ্টা করা হবে। আমিরাতি রাষ্ট্রদূতের সঙ্গে এ কারণেই বৈঠক আয়োজনের চেষ্টা চালানো হচ্ছে।

ইত্তেফাক/টিএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x