প্রিন্স ফিলিপের শেষকৃত্য ১৭ এপ্রিল

প্রিন্স ফিলিপের শেষকৃত্য ১৭ এপ্রিল
রাণী দ্বিতীয় এলিজাবেথ ও প্রিন্স ফিলিপ। ফাইল ছবি

ব্রিটিশ রাণী দ্বিতীয় এলিজাবেথের স্বামী ও ডিউক অব এডিনবরা প্রিন্স ফিলিপের শেষকৃত্যের অনুষ্ঠান আগামী সপ্তাহের শনিবার (১৭ এপ্রিল) নির্ধারণ করা হয়েছে। ওইদিন স্থানীয় সময় বিকাল ৩টার দিকে তার স্মরণে পুরো দেশে এক মিনিট নিরবতা পালন করা হবে। এ খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা আনাদোলু।

স্থানীয় মিডিয়ার বরাত দিয়ে সেখানে বলা হয়, মহামারি করোনাভাইরাসের কারণে প্রিন্স ফিলিপের শেষকৃত্যের অনুষ্ঠানে জনসাধারণের প্রবেশে নিষেধাজ্ঞা থাকবে। কেবল রাজপরিবারের নির্ধারিত সদস্যরাই ওইদিন উপস্থিত থাকবেন। পুরো অনুষ্ঠানটি টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা হবে।

রাজপরিবারের মুখপাত্র বলেন, এটি স্বাভাবিকভাবেই রাজপরিবার এবং এডিনবরার ডিউককে জানতো বা প্রশংসা করে, এমন আরো অনেকের জন্য দুঃখ ও শোকের সময়। তাই আশা করা যায় আসন্ন দিনগুলোতে তার বিশাল অবদান এবং ঐতিহ্যকে মানুষ উদযাপন করবে।

প্রিন্স ফিলিপের শেষকৃত্যের অনুষ্ঠান উইন্ডসর ক্যাসেলের মধ্যেই হবে। কিন্তু মহামারির কারণে সেখানে কোনো জনসাধারণের উপস্থিতি থাকবে না। তাই টেলিভিশনের মাধ্যমে অনুষ্ঠানের সাক্ষী হতে জনগণের প্রতি আহ্বান জানিয়েছে রাজপরিবার। যুক্তরাজ্যের করোনা বিধি অনুযায়ী মাত্র ৩০ জন ব্যক্তি শেষকৃত্যে উপস্থিত থাকতে পারবেন। অতিথিদের মাঝে সামাজিক দূরত্ব বজায় রাখাসহ সরকারি নির্দেশনা মেনেই সবকিছু পালন করা হবে।

জানা গেছে, অনুষ্ঠানে কারা কারা উপস্থিত থাকবেন সেই তালিকা এখনো প্রকাশ করা হয়নি। তবে ফিন্স হ্যারিস থাকছেন এটা নিশ্চিত হওয়া গেছে। তিনি যুক্তরাষ্ট্র থেকে আসবেন। তবে তার স্ত্রী মেগান সন্তানসম্ভ্যবা হওয়ায় চিকিৎসকের পরামর্শ অনুযায়ী আপাতত কোনো ধরনের ভ্রমণ করতে পারবেন না। ফলে তার আসার সম্ভাবনা নেই।

এর আগে গতকাল শুক্রবার ব্রিটেনের রাণী দ্বিতীয় এলিজাবেথের স্বামী প্রিন্স ফিলিপ ৯৯ বছর বয়সে মারা যান। ব্রিটিশ ইতিহাসের দীর্ঘতম রাজকীয় সঙ্গী ছিলেন তিনি। তার মৃত্যুতে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, অত্যন্ত দুঃখের সাথে ডিউকের মৃত্যুর সংবাদ পেয়েছেন তিনি।

ডাউনিং স্ট্রিটে এক বক্তব্যে ব্রিটিশ প্রধানমন্ত্রী আরও বলেন "অসংখ্য তরুণদের জীবনকে অনুপ্রাণিত করেছিলেন প্রিন্স ফিলিপ। তিনি রাজপরিবার ও রাজতন্ত্রকে পরিচালনা করতে সহায়তা করেছেন তিনি।

ইত্তেফাক/টিএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x