যুদ্ধাত্মক ভঙ্গি শক্তিশালী করতে চীনা কূটনীতিকদের নির্দেশ

যুদ্ধাত্মক ভঙ্গি শক্তিশালী করতে চীনা কূটনীতিকদের নির্দেশ
ছবি: সংগৃহীত

সাম্প্রতিক বছরগুলোতে মার্কিন যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যকার অর্থনৈতিক ও কূটনৈতিক বিরোধ ক্রমশ প্রকট হয়ে উঠছে। এমন অবস্থার মধ্যেই বেইজিং থেকে চীনা কূটনীতিকদের নির্দেশ দিয়ে বলা হয়েছে, তারা যেন নিজেদের যুদ্ধাত্মক ভঙ্গি শক্তিশালী করেন। রবিবার (১১ এপ্রিল) সাউথ চায়না মর্নিং পোস্টের এক প্রতিবেদনে এ কথা জানানো হয়েছে।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে দেওয়া তথ্যানুসারে, বিশ্বব্যাপী জাতীয় প্রচারের ক্ষেত্রে ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির ইতিহাস সম্পর্কে জানতে গত মাস থেকেই গবেষণা শুরু করেছেন চীনের কূটনীতিকরা। দলের শতবর্ষ উদযাপন উপলক্ষে এ নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট শি জিনপিং।

গত সপ্তাহে জারি করা এক বিবৃতিতে মন্ত্রণালয়ের কমিউনিস্ট পার্টি সম্পাদক কিউ ইউ বলেন, দলের অতীত ইতিহাস নিয়ে গবেষণার মধ্য দিয়ে আমরা ক্রমাগত নিজেদের কূটনীতিক দক্ষতা বৃদ্ধি করতে পারবো। পাশাপাশি চ্যালেঞ্জ মোকাবিলা ও অন্যদের সাথে কীভাবে সফল চুক্তি করতে হয় তাও ভালোভাবে আয়ত্ব করা যাবে। এতে করে লড়াই করার দক্ষতা বাড়বে।

তিনি বলেন, কমিউনিস্ট পার্টির পক্ষে বিশ্বব্যাপী জনসমর্থন আদায় করা চীনা কূটনীতিকদের জন্য জরুরি। যুদ্ধাবস্থার ওপর জোর দেওয়া হচ্ছে যেন ভবিষ্যতে তারা ধারাবাহিকভাবে নিজেদের শক্ত অবস্থান ধরে রাখতে পারে।

ইত্তেফাক/টিএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x