রেকর্ড ২৭৫ কোটি ডলার জরিমানা মেনে নিয়েছে আলিবাবা

রেকর্ড ২৭৫ কোটি ডলার জরিমানা মেনে নিয়েছে আলিবাবা
ছবি: সংগৃহীত

চীনে ২৭৫ কোটি ডলার জরিমানার শিকার হয়েছে আলিবাবা গ্রুপ। বাজারে একচেটিয়া আধিপত্য বিরোধী নিয়মের আওতায় এ জরিমানা করা হয়েছে। দেশটির একচেটিয়া বিরোধী নিয়ন্ত্রক কমিটি কর্তৃক আরোপিত জরিমানা মেনে নিয়েছে প্রতিষ্ঠানটি। আজ সোমবার (১২ এপ্রিল) এক বিবৃতিতে তথ্যটি জানিয়েছে তারা।

চীনে এ ধরনের জরিমানার ক্ষেত্রে এটিই সর্বোচ্চ রেকর্ড। শুনতে বড় শোনালেও জায়ান্ট কোম্পানি আলিবাবার জন্য এ অর্থ বেশি নয়। ২০১৯ সালে তাদের করা মুনাফার মাত্র চার শতাংশই এই জরিমানার সমান।

গত অক্টোবরে চীনের নীতিনির্ধারণী ব্যবস্থার কড়া সমালোচনা করেছিলেন আলিবাবার প্রতিষ্ঠাতা ও ধনকুবের জ্যাক মা। এরপর থেকেই চীন সরকারের তোপের মুখে পড়ে তার প্রতিষ্ঠানটি। গত ডিসেম্বরে চীনের বাজার নিয়ন্ত্রণ প্রশাসন (এসএএমআর) আলিবাবার বিরুদ্ধে নীতিভঙ্গের অভিযোগে তদন্ত শুরু করে। এর আগে স্থগিত করা হয় আলিবাবার সহযোগী প্রতিষ্ঠান অ্যান্ট গ্রুপের ৩৭ বিলিয়ন ডলারের আইপিও পরিকল্পনা।

চীনা প্রশাসনের দাবি, আলিবাবার কর্মকাণ্ড পণ্যের অবাধ চলাচল বাধাগ্রস্ত করে এবং ব্যবসায়িক স্বার্থের ক্ষতি করার মাধ্যমে চীনের একচেটিয়া বাজার-বিরোধী আইন লঙ্ঘন করছে।

সামাজিক যোগাযোগমাধ্যম উইবোতে প্রকাশিত এক বিবৃতিতে আলিবাবা জানিয়েছে, তারা এই জরিমানার বিষয়টি গ্রহণ করছে এবং চীনা প্রশাসনের নীতি পুরোপুরি কার্যকর করবে।

ইত্তেফাক/টিএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x