আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের ঘোষণা দিতে যাচ্ছেন বাইডেন

আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের ঘোষণা দিতে যাচ্ছেন বাইডেন
ফাইল ছবি

পূর্বনির্ধারিত সময়ের মধ্যে আফগানিস্তান থেকে মার্কিন সৈন্য প্রত্যাহার হচ্ছে না যে তা একপ্রকার নিশ্চিত। তবে আগামী ১১ সেপ্টেম্বরের আগে দেশটি থেকে সেনাদের সরিয়ে নেবে যুক্তরাষ্ট্র। বুধবার (১৪ এপ্রিল) বিষয়টি নিয়ে প্রেসিডেন্ট জো বাইডেন ঘোষণা দেবেন। সূত্রের বরাত দিয়ে স্থানীয় সময় মঙ্গলবার এ খবর প্রকাশ করেছে সিএনএন।

বাইডেন প্রশাসনের এক সিনিয়র কর্মকর্তা বলেন, প্রেসিডেন্ট জো বাইডেন এই সিদ্ধান্তে পৌঁছেছেন যে, আফগানিস্তানে জর্জরিত নিরাপত্তা ও রাজনৈতিক সমস্যার কোনো সামরিক সমাধান নেই। তাই জাতীয় নিরাপত্তা চ্যালেঞ্জগুলোতে আরো চাপ দেওয়ার বিষয়ে দৃষ্টি নিবদ্ধ করার জন্য তিনি দৃঢ় সংকল্পবদ্ধ।

নিউইয়র্কের টাইমস্কয়ারে সন্ত্রাসী হামলার ২০ বছর উপলক্ষে আগামী ১১ সেপ্টেম্বরের আগে আফগানিস্তান থেকে মার্কিন সেনাদের সরিয়ে নেওয়া হবে। বুধবার এ নিয়ে আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেবেন প্রেসিডেন্ট জো বাইডেন, যোগ করেন তিনি।

এর আগে ২০২০ সালের ফেব্রুয়ারিতে সেনা প্রত্যাহার করে নেওয়ার বিষয়ে সময়সীমা নির্ধারণ করেন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সিদ্ধান্ত অনুযায়ী আগামী ১ মে'র মধ্যে আফগানিস্তান থেকে সেনাদের সরিয়ে নেওয়ার কথা। পাশাপাশি তিনি একটি চুক্তিও করেন। সেখানে বলা হয়, তালেবান ও আফগান সরকার যদি তাদের মধ্যে দীর্ঘদিন ধরে চলমান যুদ্ধের অবসান ঘটায় তাহলে অঞ্চলটি থেকে নিজেদের সৈন্য প্রত্যাহার করে নেবে যুক্তরাষ্ট্র। সেই অনুযায়ী নিজ শাসনামলের শেষ দিকে কিছু সৈন্য সরিয়ে নেন সাবেক প্রেসিডেন্ট।

কিন্তু নির্ধারিত ওই সময় শেষ হতে আর মাত্র অল্প কয়েকদিন বাকি রয়েছে। বিষয়টি নিয়ে গত কয়েকমাস ধরেই পরামর্শকদের সঙ্গে কথা বলছেন প্রেসিডেন্ট বাইডেন এবং তিনিও এটা মনে করেন যে, আফগানিস্তানে সেনাদের দীর্ঘসময় থাকা উচিত নয়। এমনটাই জানিয়েছেন বাইডেন প্রশাসনের ওই কর্মকর্তা।

ইত্তেফাক/টিএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x