আমেরিকাকে আগুন নিয়ে না খেলার সতর্কবার্তা দিলো চীন

আমেরিকাকে আগুন নিয়ে না খেলার সতর্কবার্তা দিলো চীন
চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান। ছবি: সংগৃহীত।

তাইওয়ানের সঙ্গে সম্পর্ক জোরদারের মার্কিন পদক্ষেপের সমালোচনা করে ওয়াশিংটনকে এক সতর্কবার্তা দিয়েছে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান। তিনি বলেছেন, দয়া করে আগুন নিয়ে খেলবেন না। একইসঙ্গে চীন নীতি মেনে চলতেও আমেরিকার প্রতি আহ্বান জানিয়েছে বেইজিং।

বার্তা সংস্থা রয়টার্সের বরাতে জানা যায়, চীনা মুখপাত্র বলেছেন, যুক্তরাষ্ট্র ও তাইওয়ানের মধ্যে কর্মকর্তা পর্যায়ে সব ধরনের যোগাযোগ বন্ধ করতে হবে এবং যুক্তরাষ্ট্র যেনো তাইওয়ানের স্বাধীনতা আকাঙ্ক্ষীদের ভুল বার্তা পাঠিয়ে ক্ষতিকর প্রভাব সৃষ্টি না করে।

এছাড়াও চীন-যুক্তরাষ্ট্র সম্পর্ক ও তাইওয়ান প্রণালীর আশপাশে শান্তি ও স্থিতিশীলতা ক্ষতিগ্রস্ত না করতে ওয়াশিংটনের প্রতি অনুরোধ করেছেন চীনা মুখপাত্র।

শুক্রবার (৯ এপ্রিল) তাইওয়ান বিষয়ক নতুন এক নির্দেশনা জারি করেছে জো বাইডেনের প্রশাসন, এই নির্দেশনায় মার্কিন কর্মকর্তাদের সঙ্গে তাইওয়ানের কর্মকর্তাদের সাক্ষাতের ক্ষেত্রে থাকা কিছু বিধিনিষেধ উঠিয়ে দেওয়া হয়েছিল। এই নির্দেশনা জারি পরপরই এমন সতর্ক বার্তা দিলো চীন।

এরিমধ্যে তাইওয়ানের আকাশসীমায় উত্তেজনা বেড়েছে বলে খবর পাওয়া গেছে। গতকাল (মঙ্গলবার) চীনের ৪টি জে১৬ যুদ্ধবিমান ও একটি সাবমেরিন বিধ্বংসী এয়ারক্রাফট তাইওয়ানের আকাশ সীমায় চক্কর দিয়েছে বলে দাবি করেছে দ্বীপটির প্রতিরক্ষা মন্ত্রণালয়।

ইত্তেফাক/এএইচপি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x