আল-আকসায় নামাজ পড়া সীমাবদ্ধ করে দিয়েছে ইসরায়েল

আল-আকসায় নামাজ পড়া সীমাবদ্ধ করে দিয়েছে ইসরায়েল
ছবি: সংগৃহীত

জেরুজালেমে অবস্থিত ঐতিহাসিক আল-আকসা মসজিদে ফিলিস্তিনিদের নামাজ আদায় সীমাবদ্ধতা জারি করেছে ইসরায়েল। আজ শুক্রবার (১৬ এপ্রিল) মুসলমানদের পবিত্র রমজান মাসের প্রথম জুমআর নামাজ ছিল। কিন্তু সীমাবদ্ধতার কারণে মাত্র শতাধিক মুসল্লি নামাজ আদায় করতে পেরেছে। অন্তত হাজারো মুসল্লিকে ঢুকতে দেওয়া হয়নি। এ খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা আনাদোলু।

সেখানে বলা হয়েছে, বিশেষ অনুমতি সাপেক্ষে পশ্চিম তীর থেকে মাত্র শতাধিক ফিলিস্তিনিকে আল-আকসা মসজিদে ঢুকতে দেওয়া হয়েছে। ইসরায়েলি কর্তৃপক্ষের নির্দেশ, কোভিড-১৯ ভ্যাকসিন গ্রহণ ছাড়া কাউকে অনুমতি দেওয়া হবে না। অথচ জেরুজালেমে ফিলিস্তিনিদের জন্য পর্যাপ্ত ভ্যাকসিন অবশিষ্ট নেই।

ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, পশ্চিম তীরে অপর্যাপ্ত পরিমাণ ভ্যাকসিন রয়েছে। কারণ, এটি দীর্ঘস্থায়ী রোগ হওয়ায় টিকাগুলো কেবল ৬০ বছরের বেশি বয়সীদের মধ্যে সীমাবদ্ধ। এদিন, নামাজ পড়তে না দেওয়ায় কল্যান্ডিয়া চেকপোস্টে ফিলিস্তিনি ও ইসরায়েলি পুলিশের মধ্যে সংঘর্ষ বাধে।

ফিলিস্তিনের বাসিন্দা সাম্যা আবদেল-আজিজ আনাদোলুকে জানান, জেরুজালেমে প্রবেশ করতে এবং আল-আকসায় নামাজ পড়তে তাদের বাধা দেওয়া হয়েছে। ইসরায়েল মুসল্লিদের আল-আকসায় প্রবেশ নিষিদ্ধ করার জন্য কোভিড-১৯ ভ্যাকসিন গ্রহণের শর্তারোপ করেছে।

আমরা মসজিদে আমাদের অধিকারকে সমর্থন করি এবং দখলদার রাষ্ট্রকে নিরস্ত করার জন্য আন্তর্জাতিক ও মানবাধিকার হস্তক্ষেপের দাবি জানাচ্ছি, যোগ করেন তিনি।

ইত্তেফাক/টিএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x