চীনে তৈরি নকল এন-৯৫ মাস্ক জব্দ যুক্তরাষ্ট্রে

চীনে তৈরি নকল এন-৯৫ মাস্ক জব্দ যুক্তরাষ্ট্রে
ছবি - সংগৃহীত

যুক্তরাষ্ট্রের কাস্টমস এবং সীমান্তরক্ষী কর্মকর্তারা হিউস্টন সমুদ্রবন্দরে নকল এন-৯৫ মাস্কের একটি চালান আটক করেছেন। প্রায় সাড়ে তিন লাখ ডলারের এই চালানে এক লাখ ৭০ হাজার মাস্ক ছিল। এগুলো তৈরি হয়েছে চীনে। শুক্রবার (১৬ এপ্রিল) এ খবর দিয়েছে জাস্ট আর্থ নিউজ।

প্রতিবেদনে কাস্টমস এবং সীমান্ত রক্ষীদের এক বিবৃতির বরাতে বলা হয়েছে, যখন চালানটি হিউস্টন সমুদ্রবন্দরে পৌঁছেছিল, সিবিপি কর্মকর্তারা এটি পরীক্ষা করে দেখেন এবং বাক্সগুলিতে ন্যাশনাল ইনস্টিটিউট ফর অকুপেশনাল সেফটি অ্যান্ড হেলথ লোগো ছিল। সিবিপি অফিসাররা যখন ট্রেডমার্কধারীর সাথে যোগাযোগ করেছিলেন, তাদের বলা হয় এই চালানের লাইসেন্স নেই।

এর আগে, গত বছর বিশ্বব্যাপী মহামারি কোভিড-১৯ এর সংক্রমণ ছড়ানোর শুরুর দিকে ইতালিতে ভাইরাসটির প্রভাব ভয়াবহ আকার ধারণ করে। তখন বিপর্যয় মোকাবিলায় এগিয়ে আসে চীন। মাস্ক, গ্লাভস, ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী পিপিইসহ বিভিন্ন চিকিৎসা সরঞ্জাম পাঠানো হয়। ইতালিতে পাঠানো এসব চিকিৎসা সরঞ্জামের মধ্যে প্রায় ২৫০ মিলিয়ন মাস্ক ছিল। কিন্তু পরে দেখা যায় এসবের প্রায় অর্ধেক নকল এবং ত্রুটিযুক্ত। তাই ২০২০ সালের জুলাইয়ে পর কোনো ধরনের কারণ দর্শানো ছাড়াই চীন থেকে মাস্ক আমদানি বন্ধ করে দেয় দেশটির সরকার। সূত্রের বরাত দিয়ে দ্য কুইন্টের এক গবেষণা প্রতিবেদনে এসব তথ্য উল্লেখ করা হয়েছে।

ইত্তেফাক/এসএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x