চীনের সঙ্গে ‘ভার্চুয়াল যুদ্ধের’ প্রস্তুতি নিচ্ছে যুক্তরাষ্ট্র!

চীনের সঙ্গে ‘ভার্চুয়াল যুদ্ধের’ প্রস্তুতি নিচ্ছে যুক্তরাষ্ট্র!
ছবি - সংগৃহীত

চীনের সাথে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যেই মার্কিন সেনাবাহিনীর প্রকল্প কনভারজেন্সের যুদ্ধ গেমগুলো ট্রান্সকন্টিনেন্টাল দৃশ্যে অপারেশন করানোর জন্য সেট করা হচ্ছে। এর অর্থ হচ্ছে আধুনিক যুদ্ধের প্রযুক্তিগত চ্যালেঞ্জ মোকাবিলার মধ্য দিয়ে পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দূরত্ব প্রতিলিপি করানো। এশিয়ান টাইমসের বরাত দিয়ে এ প্রতিবেদন করেছে বার্তা সংস্থা এএনআই।

সেখানে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের ফিউচার কমান্ডের মতে, প্রকল্প কনভারজেন্স হলো কৃত্রিম বুদ্ধিমত্তা এবং মেশিন ও যুদ্ধক্ষেত্র পরিচালনা শেখার একটি প্রচার। কনভারজেন্স হলো সেনাবাহিনীর অন্যতম একটি যুদ্ধযুদ্ধ ধারণা এবং মাল্টি-ডোমেইন অপারেশন।

ব্রেকিং ডিপেন্সের বরাত দিয়ে এশিয়ান টাইমস জানিয়েছে, এই যুদ্ধ গেমসগুলোর মাধ্যমে কৌশলগতভাবে ফার্স্ট আইল্যান্ড চেইনে অবস্থিত মার্কিন সেনাদের দক্ষতা পরীক্ষা করা হবে।

পিসি২১ আর্মি ফিউচার কমান্ডের পরিকল্পনা দলের সহকারী নেতা কর্নেল আন্দ্রে আবাদি বলেন, আমরা যেটির চেষ্টা করছি তা হলো ইন্দো-প্যাসিফিক অঞ্চলে যুদ্ধক্ষেত্রের জ্যামিতির প্রতিলিপি তৈরি করা। প্রকল্পের উদ্দেশ্য পশ্চিম প্রশান্ত মহাসাগরের ওপর যৌথ যুদ্ধের নেটওয়ার্ক তৈরি করা।

ইত্তেফাক/টিএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x