কারাগারে নাভালনির কিডনি নষ্ট হওয়ার শঙ্কা

কারাগারে নাভালনির কিডনি নষ্ট হওয়ার শঙ্কা
ছবি - সংগৃহীত

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক বলে পরিচিত রাশিয়ার বিরোধী নেতা অ্যালেক্সাই নাভালনির কিডনি বিকল হওয়ার শঙ্কায় রয়েছে। টানা দুই সপ্তাহের অনশনের কারণে তার শারীরিক অবস্থাও ক্রমশ খারাপের দিকে যাচ্ছে। আজ শনিবার (১৭ এপ্রিল) সূত্রের বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

সেখানে বলা হয়েছে, কারাগারে পর্যাপ্ত সুচিকিৎসা পাচ্ছেন না বলে অভিযোগ জানিয়ে গত ৩১ মার্চ থেকে কোনো ধরনের খাবার গ্রহণ করছেন না ৪৪ বছর বয়সী অ্যালেক্সাই নাভালনি।

রাশিয়া কর্তৃপক্ষ কর্তৃক বিরোধী সংগঠক বলে বিবেচিত চিকিৎসক জোট ট্রেড ইউনিয়নের প্রতিনিধি আলেকজান্দ্রা জখারোয়া বলেন, তার অবস্থা সত্যিই সংকটজনক। তিনি নাভালনির আইনজীবিদের মাধ্যমে প্রাপ্ত মেডিক্যাল রিপোর্টের তথ্যের উদ্বৃতি দিয়ে এসব কথা জানান। তবে ইউনিয়নের সদস্যরা এসবের এখনো পরীক্ষা করেনি।

এর আগে গত ৩১ মার্চ আমরণ অনশনের ঘোষণা দেন নাভালনি। রাজধানী মস্কো থেকে ১০০ কিলোমিটার (৬০ মাইল) পূর্বদিকে অবস্থিত আই কে-২ সংশোধনমূলক পেনেল কলোনিতে কারাভোগ করছেন এই নেতা। সেখানে থেকেই নিজ আইনজীবীর মাধ্যমে ইনস্টাগ্রামে এক বিবৃতিতে তিনি এ ঘোষণা দেন।

অ্যালেক্সাই নাভালনি বলেন, আইন বহাল রাখা এবং পছন্দের চিকিৎসককে আমার সাথে দেখা করার অনুমতি দেওয়ার দাবিতে আমি আমরণ অনশনের ঘোষণা করছি।

চিকিৎসককে আমন্ত্রণ জানানো এবং নিয়মিত ওষুধ গ্রহণ করার অধিকার আমার আছে। কিন্তু তারা (রুশ কর্তৃপক্ষ) সেটির অনুমতি দিচ্ছে না। আমার পিঠের ব্যাথা পা পর্যন্ত ছড়িয়ে পড়েছে। ডান পায়ের কিছু অংশে এখন আর কোনো কিছু অনুভব করতে পারি না এবং বা পায়েও তা ছড়িয়ে পড়ছে, যোগ করেন তিনি।

এদিকে গতকাল শুক্রবার প্রায় ৮০ জন বিখ্যাত লেখক, অভিনেতা, ইতিহাসবীদ, সাংবাদিক ও পরিচালক তার মুক্তির দাবি জানিয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বরাবর একটি খোলা চিঠি লিখেছেন। এর মধ্যে আছেন জে কে রাওলিং ও সালমান রুশদির মতো বিখ্যাত লেখকরাও।

ইত্তেফাক/টিএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x