স্বামীর অন্ত্যেষ্টিক্রিয়ায় রানি কেনো একা

স্বামীর অন্ত্যেষ্টিক্রিয়ায় রানি কেনো একা
স্বামীর অন্ত্যেষ্টিক্রিয়ায় একা বসে আছেন রানি। ছবি: সংগৃহীত

ডিউক অব এডিনবারা প্রিন্স ফিলিপকে শেষবারের মতো বিদায় জানিয়েছেন তার স্ত্রী ও ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথ। আজ শনিবার (১৭ এপ্রিল) শেষকৃত্যের অনুষ্ঠান চলাকালে দীর্ঘক্ষণ তাকে একা বসে থাকতে দেখা গেছে। এ যেন দীর্ঘ জীবনের সঙ্গী প্রিয় মানুষটিকে হারানোর বেদনা তাকে পেয়ে বসেছে।

যুক্তরাজ্যের কোভিড-১৯ বিধিনিষেধের কারণে এদিন মাত্র ৩০ জন মানুষ শেষকৃত্যের অনুষ্ঠানে সরাসরি অংশগ্রহণ করেছেন। তারা সবাই রাজপরিবারের সদস্য ও ঘনিষ্ঠজন। অংশগ্রহণকারীদের মাঝে দুই মিটার করে দূরত্ব বজায় ছিল।

দীর্ঘ ৭৩ বছর একসাথে সংসার করেছেন প্রিন্স ফিলিপ ও রানি দ্বিতীয় এলিজাবেথ। গত সপ্তাহের শুক্রবার ৯৯ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন ডিউক অব এডিনবারা। তার মৃত্যুতে পুরো যুক্তরাজ্য জুড়ে শোকের ছায়া নেমে এসেছে।

আজ প্রিন্স ফিলিপের শেষকৃত্য অনুষ্ঠান উপলক্ষে দীর্ঘদিন পর আবারও ব্রিটিশ রাজপরিবারের সাথে একত্রিত হয়েছেন প্রিন্স হ্যারি। উইন্ডসরে সেন্ট জর্জেস চ্যাপেলে শেষকৃত্য অনুষ্ঠানে বড় ভাই প্রিন্স উইলিয়ামের সাথে একত্রে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। তিনি সরাসরি যুক্তরাষ্ট্র থেকে এখানে এসেছেন। তবে তার স্ত্রী মেগান আসতে পারেননি। আগত সন্তান পেটে থাকায় চিকিৎসকরা তাকে ভ্রমণ করতে নিষেধ করেছেন। তাই যুক্তরাষ্ট্র থেকেই টেলিভিশনের মাধ্যমে শেষকৃত্য অনুষ্ঠান দেখছেন তিনি।

ডিউক অব এডিনবারা প্রিন্স ফিলিপকে উইন্ডসরে সেন্ট জর্জেস চ্যাপেলে শায়িত করা হবে। তার কফিন বহন করা হয়েছে একটি ল্যান্ড রোভার গাড়িতে, যার নকশা প্রিন্স ফিলিপ নিজেই করেছিলেন। ইংলিশ ওক কাঠের তৈরি কফিনটি ৩০ বছরের বেশি আগে তৈরি করা হয়েছিল। এটির সঙ্গে মিল রয়েছে রানি দ্বিতীয় এলিজাবেথের জন্য তৈরি করা কফিনের।

ঐতিহ্যগতভাবেই রাজপরিবারের সদস্যদের এই কাঠের তৈরি কফিনে সমাহিত করা হয়। কারণ এতে মরদেহ অনেক দিন সংরক্ষিত থাকে। প্রিন্সেস ডায়ানার মরদেহও এই ধরনের কফিনে সমাহিত করা হয়েছিল। যেটির ওজন ছিল এক টনের চার ভাগের এক ভাগ।

ইত্তেফাক/টিএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x