একবছর পর প্রিন্স উইলিয়ামের সঙ্গে প্রকাশ্যে কথা বললেন হ্যারি

একবছর পর প্রিন্স উইলিয়ামের সঙ্গে প্রকাশ্যে কথা বললেন হ্যারি
ডিউক এবং ডাচেস অব কেমব্রিজ কথা বলছেন ডিউক অব সাসেক্স হ্যারির সঙ্গে। ছবি - সংগৃহীত

ডিউক অব এডিনবরা প্রিন্স ফিলিপের শেষকৃত্যের পর দেখা গেছে তার নাতি ডিউক অব কেমব্রিজ উইলিয়াম এবং ডিউক অব সাসেক্স হ্যারি পরস্পরের সঙ্গে কথা বলছেন। প্রিন্স হ্যারি রাজকীয় দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর একবছরেরও বেশি সময় পর এই প্রথম তাকে প্রকাশ্যে উইলিয়ামের সঙ্গে দেখা গেল। রবিবার (১৮ এপ্রিল) এ খবর দিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, উইন্ডসর দুর্গের সেন্ট জর্জেস চ্যাপেল থেকে বেরিয়ে হ্যারি এবং উইলিয়াম কথা বলেন। এসময় ডাচেস অব কেমব্রিজ তাদের পাশে ছিলেন। শনিবার প্রিন্স ফিলিপের কফিন নিয়ে জর্জেস চ্যাপেলে যাওয়ার পথে এই দুই প্রিন্স তাদের কাজিন পিটার ফিলিপসকে মাঝে রেখে হাঁটেন।

২৪ বছর আগে উইলিয়াম ও হ্যারির মা প্রিন্সেস অব ওয়েলস ডায়ানার শেষকৃত্যে দুই ভাই সর্বশেষ এভাবে হেঁটেছিলেন। ফিলিপের অন্ত্যোষ্টিক্রিয়ায় রাজপরিবারের ৩০ জন সদস্য মাস্ক পরে ও সামাজিক দূরত্ব মেনে অংশ নেন। এসময় রানি দ্বিতীয় এলিজাবেথকে একা বসে থাকতে দেখা যায়। রানির মতো প্রিন্স হ্যারিও একা বসেছিলেন। তার বিপরীতে বসেন প্রিন্স উইলিয়াম এবং ক্যাথেরিন।

ডিউক অব এডিনবরা প্রিন্স ফিলিপের কফিন বহন করা হয়েছে একটি ল্যান্ড রোভার গাড়িতে, যার নকশা প্রিন্স ফিলিপ নিজেই করেছিলেন। ইংলিশ ওক কাঠের তৈরি কফিনটি ৩০ বছরের বেশি আগে তৈরি করা হয়েছিল। এটির সঙ্গে মিল রয়েছে রানি দ্বিতীয় এলিজাবেথের জন্য তৈরি করা কফিনের।

ঐতিহ্যগতভাবেই রাজপরিবারের সদস্যদের এই কাঠের তৈরি কফিনে সমাহিত করা হয়। কারণ এতে মরদেহ অনেক দিন সংরক্ষিত থাকে। প্রিন্সেস ডায়ানার মরদেহও এই ধরনের কফিনে সমাহিত করা হয়েছিল। যেটির ওজন ছিল এক টনের চার ভাগের এক ভাগ।

ইত্তেফাক/এসএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x