চীনকে চাপে রাখতে জাপান-যুক্তরাষ্ট্রের উদ্যোগকে স্বাগত জানালো তাইওয়ান

চীনকে চাপে রাখতে জাপান-যুক্তরাষ্ট্রের উদ্যোগকে স্বাগত জানালো তাইওয়ান
জোয়ান উ। ছবি: সংগৃহীত

তাইওয়ানের সমুদ্রসীমা জুড়ে শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখার ব্যাপারে গুরুত্ব দিতে জাপান ও মার্কিন যুক্তরাষ্ট্রের যৌথ বিবৃতিকে স্বাগত জানিয়েছে দ্বীপরাষ্ট্রটি। এটিকে চীনের বিরুদ্ধে বড় ধাক্কা হিসেবে দেখা হচ্ছে। রবিবার (১৮ এপ্রিল) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা এএনআই।

কিয়োডো নিউজের বরাত দিয়ে সেখানে বলা হয়েছে, শনিবার তাইওয়ানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের নারী মুখপাত্র জোয়ান উ বলেন, ইন্দো-প্যাসিফিক অঞ্চলের বর্তমান নিরাপত্তা ইস্যু নিয়ে জাপান ও যুক্তরাষ্ট্রের উদ্বেগ হওয়া নিয়ে তাইওয়ান সরকার খুশি। তাদের সিদ্ধান্তকে আন্তরিকভাবে স্বাগতম জানাচ্ছি এবং কৃতজ্ঞতা প্রকাশ করছি।

তিনি বলেন, অঞ্চলটিতে শান্তি, সমৃদ্ধি এবং স্থিতিশীলতা রক্ষায় আন্তর্জাতিক আইন অনুসারে জাপান, যুক্তরাষ্ট্র এবং গণতন্ত্র রক্ষায় প্রতিশ্রুতিবদ্ধ অন্যান্য দেশগুলোর সঙ্গে ঘনিষ্ঠভাবে আমরা কাজ করে যাবো।

এর আগে শুক্রবার হোয়াইট হাউজে প্রথমবারের মতো সরাসরি বৈঠকে বসেন জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা ও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। পরে এক যৌথ বিবৃতিতে উভয় নেতা বলেন, তাইওয়ানের সমুদ্রসীমা জুড়ে শান্তি ও স্থিতিশীলতা রক্ষায় তারা গুরুত্ব দেয় এবং শান্তিপূর্ণ সমাধানে বিশ্বাসী।

ইত্তেফাক/টিএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x