বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ভালো সম্পর্ক চাই, ভারতকে তালেবান মুখপাত্র

আপডেট : ২০ এপ্রিল ২০২১, ১৩:০৩

তালেবান স্বাধীন একটি সংগঠন এবং এর নির্দিষ্ট পররাষ্ট্রনীতি আছে। প্রতিবেশি দেশগুলোর সঙ্গে সুসম্পর্ক বজায় রাখাই তালেবান-এর মূল লক্ষ্য। ভারতও এদের মধ্যে অন্যতম। মার্কিন গণমাধ্যম সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন সংগঠনটির মুখপাত্র মুহাম্মদ নাইম ওয়ারডাক।

গত বছর কাতারের রাজধানী দোহায় এক চুক্তি সই করে তালেবান ও মার্কিন প্রশাসন। সে অনুযায়ী আফগানিস্তানে অবস্থানরত সব মার্কিন সেনাদের সরিয়ে নেওয়া হবে। বাহ্যিক শক্তির অনুপস্থিতিতে স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হবে আফগানিস্তান। নতুনভাবে সবকিছু শুর করবে তালেবান।

স্বাধীন হওয়ার পর ভারতের সঙ্গে আফগানিস্তানের সম্পর্ক কেমন হবে এমন প্রশ্নের জবাবে মুহাম্মদ নাইম ওয়ারডাক জানান, প্রতিবেশি রাষ্ট্রসহ বিশ্বের সব রাষ্ট্রের ভালো সম্পর্ক স্থাপন হবে আমাদের মূল লক্ষ্য। আমাদের নিয়ে ভারতের মনে অনেক শংকা আছে। কিন্তু আমি বলতে চাই, তাদের সংগে ভালো সম্পর্ক চাই আমরা। পারস্পরিক সহযোগিতায় এগিয়ে যেতে হবে সবাইকে।

ভারতে বিদ্যমান বিভিন্ন ইসলামি সংগঠনকে মদদ দিয়ে আসছে তালেবান এমন অভিযোগ দীর্ঘদিন ধরেই আছে। এর প্রেক্ষিতে তিনি বলেন, এগুলো মিথ্যা। আমাদের আফগানিস্তানের বাইরে কোনো কার্যক্রম নেই। তালেবানের লক্ষ্য শুধু আফগানিদের একত্র করে একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠা করা। সেখানে চলবে ইসলামিক আইন। বাহ্যিক কোনো শক্তিকে প্রবেশ করতে দেওয়া হবে না।

ইত্তেফাক/টিআর