ওয়াশিংটনে ফিরে যাচ্ছেন মস্কোতে নিযুক্ত মার্কিন দূত

ওয়াশিংটনে ফিরে যাচ্ছেন মস্কোতে নিযুক্ত মার্কিন দূত
মার্কিন রাষ্ট্রদূত জন সুলিভান। ছবি: সংগৃহীত।

রাশিয়ায় নিযুক্ত মার্কিন দূত পরমর্শ করার জন্য ওয়াশিংটনে ফিরে যাবেন। দেশ দু’টির মধ্যে উত্তেজনা ক্রমেই বৃদ্ধি পাওয়ার প্রেক্ষাপটে এ রাষ্ট্রদূতকে সাময়িকভাবে মস্কো ত্যাগে রাশিয়ার ‘সুপারিশের’ পর তিনি দেশে ফিরে যাচ্ছেন।

এএফপি’র কাছে পাঠানো মস্কোর মার্কিন কূটনীতিক মিশনের এক বিবৃতিতে বলা হয়, ‘রাষ্ট্রদূত সুলিভান এ সপ্তাহে সলা-পরমর্শ করার জন্য যুক্তরাষ্ট্রে ফিরে যাচ্ছেন।’

সুলিভানের উদ্ধৃতি দিয়ে ওই বিবৃতিতে বলা হয়, ‘আমি বিশ্বাস করি যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের বর্তমান অবস্থার ব্যাপারে ওয়াশিংটনে বাইডেনের নতুন প্রশাসনের আমার নতুন সহকর্মীদের সাথে সরাসরি আলোচনা করা আমার জন্য গুরুত্বপূর্ণ।’

যুক্তরাষ্ট্রের নির্বাচনে হস্তক্ষেপ, ইউক্রেন সীমান্ত বরাবর রাশিয়ার সামরিক শক্তি বৃদ্ধি এবং পুতিনের কট্টর সমালোচক আলেক্সি নাভালনির শারীরিক অবস্থার অবনতির অভিযোগসহ নানা বিষয়ে দীর্ঘ বিরোধ প্রশ্নে মস্কো ও ওয়াশিংটনের মধ্যে নতুন করে উত্তেজনা বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে এমন ঘোষণা দেয়া হলো।

এদিকে প্রেসিডেন্ট বাইডেন পুতিনের বিরুদ্ধে কঠোর অবস্থান গ্রহণ করলেও এ বছরের শেষের দিকে তৃতীয় কোন একটি দেশে এ দুই নেতার বৈঠকে বসারও প্রস্তাব দেয়া হয়েছে।

সুলিভান বলেন, তিনি বাইডেন ও পুতিনের মধ্যে কোন বৈঠকের আগে আগামী কয়েক সপ্তাহের মধ্যে মস্কোতে ফিরে যাবেন। এদিকে মস্কো জানিয়েছে, তারা বৈঠকের প্রস্তাব নিয়ে এখন চিন্তা-ভাবনা করছে।

ইত্তেফাক/এএইচপি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x