তুরস্কে আফগান-তালেবান শান্তি আলোচনা স্থগিত

তুরস্কে আফগান-তালেবান শান্তি আলোচনা স্থগিত
ফাইল ছবি

মার্কিন যুক্তরাষ্ট্রের সমর্থনে আসন্ন সপ্তাহে তুরস্কে আফগান সরকার ও তালেবানদের মধ্যকার শান্তি আলোচনা পুনরায় শুরু হওয়ার কথা ছিল। কিন্তু সেটি আপাতত স্থগিত করা হয়েছে। আজ বুধবার (২১ এপ্রিল) সূত্রের বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

আফগান সরকারের সিনিয়র এক কর্মকর্তা জানান, নির্ধারিত সময়ে ইস্তাম্বুলের বৈঠকটি অনুষ্ঠিত হচ্ছে না। কারণ, সেখানে অংশ নেবে না বলে জানিয়ে দিয়েছে তালেবানরা।

আলোচনা পেছানোর বিষয়টি আরো দুটি সূত্র নিশ্চিত করেছে। এর মধ্যে একজন বৈঠক পরিকল্পনা প্রক্রিয়াকে যুক্ত রয়েছে এমন দেশের কর্মকর্তা। তবে এখন পর্যন্ত বৈঠকের নতুন সময় নির্ধারণ করা হয়নি।

পূর্বনির্ধারিত সময় অনুযায়ী আগামী ২৪ এপ্রিল তুরস্কের ইস্তাম্বুলে আফগান সরকার ও তালেবানদের মধ্যকার শান্তি আলোচনা পুনরায় শুরু হওয়ার কথা ছিল। এতে পূর্ণ সমর্থন রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের। এমনকি সেই অনুযায়ী তারা আফগানিস্তান থেকে নিজেদের সৈন্য প্রত্যাহার করে নেওয়ারও ঘোষণা দেয়।

এর আগে গত বছর তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সহায়তায় প্রথমবারের মতো শান্তি আলোচনায় বসে আফগান সরকার ও তালেবান প্রতিনিধিরা। কাতারের দোহায় বেশ কয়েক দফায় এটি অনুষ্ঠিত হয়। এবার সেটি তুরস্কে অনুষ্ঠিত হওয়ার কথা।

ইত্তেফাক/টিএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x