করোনা নিয়ন্ত্রণে পাঁচটি কৌশল মেনে চলছে জম্মু-কাশ্মির

করোনা নিয়ন্ত্রণে পাঁচটি কৌশল মেনে চলছে জম্মু-কাশ্মির
ছবি: সংগৃহীত

মহামারি করোনাভাইরাসের সংক্রমণ রোধে পরীক্ষা, আইসোলেশন, চিকিৎসা, ভ্যাকসিনেশন ও নিয়ন্ত্রণ এই পাঁচটি কৌশল মেনে চলছে জম্মু-কাশ্মির সরকার। এর মধ্য দিয়ে তারা ভাইরাসটি নিয়ন্ত্রণে মোটামুটি সফল। সেখানে বর্তমানে সুস্থতার হার ৮৯ দশমিক ৬ শতাংশ ও বিপরীতে মৃত্যুর হার মাত্র ১ দশমিক ৩৮ শতাংশ।

ইন্ডিয়া ব্লুমসের প্রতিবেদনে বলা হয়েছে, গত বুধবার রাজ্য সরকারের তথ্য ও জনসংযোগ বিভাগের অডিটোরিয়ামে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সেখানে উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও চিকিৎসা শিক্ষার আর্থিক কমিশনার অটল দুল্লু, প্রধান তথ্য সচিব এবং পিডিডি রোহিত কানসাল, ডিএমআরআরএন্ডআর সচিব সিমরানদীপ সিং এবং এনএইচএমের মিশন ডিরেক্টর চৌধুরী ইয়াসিন।

স্বাস্থ্য ও চিকিৎসা শিক্ষার আর্থিক কমিশনার অটল দুল্লু বলেন, বর্তমানে করোনা পরিস্থিতি চ্যালেঞ্জিং হলেও নিয়ন্ত্রণের বাহিরে নয়। এই চ্যালেঞ্জ মোকাবিলায় পর্যাপ্ত প্রস্তুতি নিয়ে রেখেছে জম্মু-কাশ্মির। এক্ষেত্রে পাঁচটি কৌশল (পরীক্ষা, আইসোলেশন, চিকিৎসা, ভ্যাকসিনেশন ও নিয়ন্ত্রণ) মেনে চলছে রাজ্য সরকার।

তিনি জানান, এই মুহূর্তে রাজ্যে করোনায় আক্রান্ত (চিকিৎসাধীন) রোগীর সংখ্যা ১৩ হাজার ৪০০ জন। আর সুস্থতার হার ৮৯ দশমিক ৬ শতাংশ ও বিপরীতে মৃত্যুর হার মাত্র ১ দশমিক ৩৮ শতাংশ। পুরো জম্মু-কাশ্মিরে প্রায় ৬০০ কোভিড-১৯ ডেডিকেটেড ভেন্টিলেটর রয়েছে। হাসপাতালগুলোতে ক্যাটগরি-১ এর আওতায় ৬ হাজার বেড, ১০ হাজার বাল্ক অক্সিজেন সিলিন্ডার এবং মিডিয়াম সাইজের সিলিন্ডার রয়েছে ৩ হাজার ৫০০টি।

ইত্তেফাক/টিএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x