ইউক্রেন সীমান্ত থেকে সৈন্য প্রত্যাহার শুরু করেছে রাশিয়া

ইউক্রেন সীমান্ত থেকে সৈন্য প্রত্যাহার শুরু করেছে রাশিয়া
ছবি: সংগৃহীত

ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যেই ইউক্রেনের সীমান্ত থেকে সেনাদের নিজ ক্যাম্পে ফিরিয়ে আনা শুরু করেছে রাশিয়া। আজ শুক্রবার (২৩ এপ্রিল) এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়। এ খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, যুদ্ধের উত্তেজনা বাড়তে থাকার মধ্যেই ইউক্রেনের সীমান্ত সংযুক্ত ক্রিমিয়া থেকে রুশ সেনা এবং সামরিক ইউনিটগুলোকে তাদের স্থায়ী ক্যাম্পে ফিরিয়ে আনা হচ্ছে।

এর আগে বৃহস্পতিবার রাশিয়া ঘোষণা দেয় যে, ইউক্রেন সীমান্তে নিজেদের মিশন সম্পন্ন করেছে রুশ সেনারা। বিগত এক সপ্তাহ ধরে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যেই এ ঘোষণা দিলো ক্রেমলিন। সেখানে প্রায় ১০ হাজার রাশিয়ান সৈন্য অবস্থান করছিল। সেনা প্রত্যাহারের এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে ইউক্রেন।

এক বিবৃতিতে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা বলেন, রাশিয়া যদি সত্যিই সীমান্ত থেকে মোতায়েন করা তাদের সামরিক বাহিনী সরিয়ে নেয় তাহলে উত্তেজনা লাঘব হবে বলে আশা করা হচ্ছে।

তবে আমাদের মনে রাখতে হবে যে, এই পদক্ষেপটি সাময়িকভাবে উত্তেজনার লাঘব ঘটালেও সাধারণভাবে ইউক্রেন ও রাশিয়ার দ্বন্দ্বের অবসান ঘটাবে না।

ওয়াশিংটন জানিয়েছে, ঘোষণার পর মস্কো কী পদক্ষেপ নেয় তা দেখার অপেক্ষায় রয়েছে যুক্তরাষ্ট্র এবং গভীরভাবে পরিস্থিতি পর্যবেক্ষণ করা হবে।

ইত্তেফাক/টিএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x