সিংহাসনে আরোহণের মাত্র এক মাস পর জুলু রানির মৃত্যু

সিংহাসনে আরোহণের মাত্র এক মাস পর জুলু রানির মৃত্যু
ছবি: সংগৃহীত।

দক্ষিণ আফ্রিকার জুলু রাজপরিবার এক ঘোষণায় রানি শিয়িওয়ে মন্টফোমবি দামিনি জুলুর মৃত্যুর খবর নিশ্চিত করেছে। স্বামী গুডউইল জোয়েলিথিনির মৃত্যুর পর গত মাসেই মন্টফোমবি দক্ষিণ আফ্রিকার সবচেয়ে বড় নৃতাত্ত্বিক গোষ্ঠীটির অন্তর্বর্তীকালীন শাসক হয়েছিলেন।

ঐ দায়িত্ব নেওয়ার পাঁচ সপ্তাহ পার হওয়ার আগেই ৬৫ বছর বয়সি এ নারীর মৃত্যুর খবর পাওয়া গেল। জুলু রানির প্রধানমন্ত্রী এক বিবৃতিতে জানিয়েছেন, মন্টফোমবির মৃত্যু রাজপরিবারকে স্তব্ধ করে দিয়েছে, তারা ‘পুরোপুরি শোকাচ্ছন্ন’ হয়ে পড়েছে।

১ কোটি ১০ লাখ জনগোষ্ঠীর জুলু জাতির পরবর্তী শাসকের নাম এখনো ঘোষণা করা হয়নি। এক বিবৃতিতে বলেছেন, জুলু প্রধানমন্ত্রী প্রিন্স মানগোসোথু বুথেলেজি বলেছেন, ‘গভীর শোক ও যন্ত্রণা নিয়ে রাজপরিবার রানি শিয়িওয়ে মন্টফোমবি দামিনি জুলুর অপ্রত্যাশিত মৃত্যুর কথা ঘোষণা করছে।’ রানির মৃত্যু হলেও ‘নেতৃত্বের শূন্যতা নেই’ বলে জুলুদের আশ্বস্তও করেছেন তিনি। সপ্তাহখানেক আগে অসুস্থ রানি মন্টফোমবিকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল।

তবে তার অসুস্থতার ধরন ও রোগের নাম প্রকাশ করা হয়নি। স্বামীর মৃত্যুর পর চলতি বছরের ২৪ মার্চ জুলুদের নেতা হিসেবে মন্টফোমবির নাম ঘোষণা করা হয়েছিল। জোয়েলিথিনি-মন্টফোমবি দম্পতির আট সন্তান।

ইত্তেফাক/টিআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x